পানামার বিপক্ষে গোল করলেও কেন ফিফার স্বীকৃতি পাবেন না মেসি?

Looks like you've blocked notifications!
বিশ্বকাপ জয়ের পর প্রথমবার দেশের জার্সিতে মাঠে নামবেন মেসি। ছবি: মেসির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে

কাতার বিশ্বকাপ জয়ের পর থেকে আর মাঠে নামা হয়নি আর্জেন্টিনার। তিন তারকাখচিত জার্সিতে লিওনেল মেসিদের মাঠে দেখতে মুখিয়ে আছে কোটি ভক্ত। ভক্তদের সেই অপেক্ষার অবসান হতে চলেছে আগামী শুক্রবার (২৪ মার্চ)। পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের স্তাদিও মনুমেন্টাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টায় খেলতে নামবে আর্জেন্টিনা। 

ভক্তরা অপেক্ষায় মেসির জাদুময়ী আরেকটি মাইলফলক দেখতে। আর একটি গোল হলেই স্বীকৃত ফুটবলে মেসির ৮০০ গোল হওয়ার কথা। তবে তা না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হওয়ার কথা থাকলেও পানামার বিপক্ষে ম্যাচটি এখন ফিফার ‘এ’ ক্যাটাগরির ম্যাচ হিসেবে ধরা হবে। এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম নিউজ রিবিট।

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার মেসির পায়ের জাদুতে মোহিত বিশ্ব অপেক্ষায় আরেকটি রেকর্ডের সাক্ষী হতে। স্বীকৃত ফুটবলে বর্তমানে মেসির গোলসংখ্যা ৭৯৯। পানামার বিপক্ষে তিনি গোল পাবেন, সেই বিষয়ে সন্দেহ নেই বললেই চলে। তবে সমস্যা হয়েছে অন্য জায়গায়। প্রথমে ম্যাচটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের স্বীকৃতি পেলেও এখন আর সেটি হচ্ছে না। কারণ, আর্জেন্টিনার প্রতিপক্ষ পানামা ম্যাচে ‘এ’ দল নিয়ে আসতে চায়। পাশাপাশি প্রধান কোচের বিকল্প কোচ আনাসহ ম্যাচে নিয়মের চেয়ে বেশি খেলোয়াড় পরিবর্তন করতে ফিফার কাছে আবেদন করেছে তারা।

ফিফার নিয়ম অনুযায়ী অফিশিয়াল ম্যাচ হয় দুই ধরনের। বিশ্বকাপ, বিভিন্ন মহাদেশীয় চ্যাম্পিয়নশীপ, সেসবের বাছাইপর্ব এবং আন্তর্জাতিক প্রীতি ম্যাচগুলো। এর বাইরে ‘এ’ ক্যাটাগরির ম্যাচ হচ্ছে ফিফার সদস্য দেশগুলোর দুটি প্রথম সারির দলের মধ্যকার অনুষ্ঠিত খেলা।

আর্জেন্টিনার দিক থেকে কোনো সমস্যা না থাকলেও পানামার কারণেই তৈরি হয়েছে জটিলত। তবে, ভক্তদের প্রশ্ন যেখানে মেসি খেলছেন সেটি কী করে আন্তর্জাতিক ম্যাচ না হয়ে ‘এ’ ক্যাটাগরিত পড়ে! কিন্তু নিয়ম তো নিয়মই। স্বীকৃত ফুটবলে ক্লাব ও জাতীয় দল মিলে মেসির বর্তমান গোলসংখ্যা ৭৯৯টি। দেশের জার্সিতে গোলসংখ্যা ৯৮টি।

বিশ্বকাপের পর বিশ্বজয়ী মেসিকে জাতীয় দলের জার্সিতে প্রথমবার দেখার দিনে হয়তো হয়ে যেতে পারতো দুটো অর্জন। ১ গোলে হতো স্বীকৃত ফুটবলে ৮০০ গোল, ২ গোলে দেশের জার্সিতে ১০০! এখন সেটি না হলেও মহাতারকা মেসিকে তিন তারকায় দেখতে পাওয়ার আনন্দই বা কম কিসে।