পাপন ভাই আমাকে চাপে রাখেন, নেতৃত্ব ইস্যুতে সাকিব

Looks like you've blocked notifications!
সাকিব আল হাসান ও নাজমুল হাসান পাপন। ছবি : বিসিবি

টেস্ট ক্রিকেটে দল যখন হতাশায় ডুবেছিল। তখন তড়িগড়ি করে নেতৃত্ব তুলে দেওয়া হয় সাকিব আল হাসানের ওপর। টেস্টের পর টি-টোয়েন্টিতেও একই দশা হয়। টানা ব্যর্থতায় দল যখন ডুবেছিল তখন নেতৃত্বের ভার দেওয়া হয় বিশ্বসেরা অলরাউন্ডারকে।

কিন্তু নেতৃত্বের ভার নেওয়ার আগ্রহ কতটা ছিল সাকিবের? এশিয়া কাপে যাওয়ার আগে সেই প্রশ্নই জানতে চাওয়া হলো নতুন অধিনায়কের কাছে। তখন সাকিব জানালেন, নেতৃত্ব দিয়ে চাপে ফেলার সুযোগ থাকে। বিসিবিপ্রধান নাজমুল হাসান পাপনও সেই চাপে রাখেন সাকিবকে।

অধিনায়কত্বের আগ্রহ আছে কি না জানতে চাইলে আজ সোমবার সংবাদ সম্মেলনে সাকিব মজার সুরেই বললেন, 'এই ব্যাপারটা এমন হতে পারে, পাপন ভাই (নাজমুল হাসান পাপন) আমাকে চাপে রাখেন। এটা (অধিনায়কত্ব) দিয়ে একটা চাপে রাখার সুযোগ থাকে।’ 

বিষয়টি ব্যাখ্যা করে অধিনায়ক বলেছেন, 'আমার কাছে মনে হয় যেহেতু জায়গাগুলো (অধিনায়কত্ব) চ্যালেঞ্জিং এবং সেই জায়গাগুলোতে আমি বোর্ডের কাছে সেরা অপশন। হয়তো এ কারণে আমাকে নির্বাচন করা হয়েছে। এটা (আগ্রহ আছে কি না) কঠিন প্রশ্ন। আমি জানি না কতটুকু (আগ্রহ ছিল), তবে এখন আমি অনেক অনুপ্রাণিত। আমি চেষ্টা করব আমার যে অভিজ্ঞতা আছে, সেটা দিয়ে চেষ্টা করবো যতটুকু দলের ভালো করা যায়।'

আগামী ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। টি–টোয়েন্টি সংস্করণের অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ। এশিয়া কাপে ‘বি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা। অন্যদিকে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী হবে বাছাইপর্ব পেরোনো একটি দল।

দুই ভেন্যুতে পুরো টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ হবে। প্রথম পর্ব শেষে প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপরা উঠবে সুপার ফোরে। ৩ সেপ্টেম্বর শুরু সুপার ফোরের চারটি দল লিগপদ্ধতিতে খেলবে। সুপার ফোরের শীর্ষ দুটি দল ১১ সেপ্টেম্বর ফাইনালে মুখোমুখি হবে। সব ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট, শারজায় সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ১ সেপ্টেম্বর।