পেলের কফিনের সঙ্গে সেলফি তুলে আলোচনায় ফিফা সভাপতি

Looks like you've blocked notifications!
পেলের কফিনের সামনে সেলফি তুলছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ছবি : ডেইলি মিরর

ফুটবল কিংবদন্তি পেলের শেষ কৃত্যে গিয়ে অদ্ভুত কাণ্ড ঘটিয়েছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ব্রাজিলীয় তারকাকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে কফিনের সঙ্গেই সেলফি তোলেন ফিফাপ্রধান। যা নিয়ে আলোচনা শুরু হয়েছে বিভিন্ন মাধ্যমে।

সান্তোসে গতকাল সোমবার শেষশ্রদ্ধা জানানো হয় ফুটবল সম্রাট পেলেকে। সেখানে ভিলা বেলমিরোতে ২৪ ঘণ্টার জন্য রাখা হয়েছিল পেলের শবদেহ। ভ্ক্তরা সবাই যে যার মতো সম্মান জানান। বিভিন্ন অঙ্গনের তারকারাও ছুটে যান পেলেকে সম্মান জানাতে।

শেষশ্রদ্ধা জানাতে সান্তোসে হাজির হন ফিফাপ্রধান জিয়ান্নিও। কিন্তু সম্মান জানাতে গিয়ে নিজের অদ্ভুত কাণ্ডে সমালোচনার মুখে পড়েছেন তিনি। তাঁর ওই সেলফি তোলার মুহূর্তটি এখন ভাইরাল সামাজিক যোগাযোগমাধ্যমে।

পেলের শেষকৃত্যে অনুষ্ঠানে দেখা যায়, পেলের খোলা কফিনের সামনে হঠাৎ করে নিজের ফোন বের করেন ফিফা সভাপতি জিয়ান্নি। মুঠোফোনটি বের করে নিজে সেলফি তোলেন তিনি।

এরপর আরেকটি লোকের সঙ্গেও সেলফি তোলেন জিয়ান্নি। সেলফি তোলার পর পেলের স্ত্রীকে সান্ত্বনা জানান ফিফাপ্রধান।

শেষশ্রদ্ধা শেষে আজ মঙ্গলবার সকালে পেলের মরদেহ নিয়ে ‘শেষযাত্রা’ হবে সান্তোসের রাস্তায়। কফিন  নিয়ে যাওয়া হবে ক্যানাল ৬ সড়ক দিয়ে, যেখানে পেলের মা থাকেন। ১০০ বছর বয়সী পেলের মা শয্যাশায়ী।

অন্তিমযাত্রা শেষে মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা নামের সমাধিস্থলের ৯ম তলায় পরিবারের সদস্যদের উপস্থিতিতে পেলেকে সমাহিত করা হবে। সমাধিস্থলটি মূলত ১৪ তলা ভবন। সেখানে আছে ১৪ হাজার ভল্ট, একটি কৃত্রিম জলপ্রপাত ও একটি কার জাদুঘর। সমাহিত করার অনুষ্ঠানে জনসাধারণের প্রবেশাধিকার থাকবে না।

সংবাদমাধ্যম মিরর জানিয়েছে, পেলের শেষ ইচ্ছা ছিল তাঁর প্রিয় শহর সান্তোসের মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলের নবম তলা তার শেষ বিশ্রামের জন্য বেছে নেওয়া।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা বিশ্বের সবচেয়ে উঁচু উল্লম্ব সমাধিস্থল। সেখানে ১৪ হাজার ভল্ট ছাড়া ভবনের নিচতলার নিচে আরও আছে পাথরের তৈরি ভল্টের মতো একাধিক স্থান, রয়েছে শেষকৃত্যানুষ্ঠান করার কক্ষ, একটি শবদাহের স্থান ও একটি সমাধিস্তম্ভ। মূলত যেসব ব্যক্তির পরিবার তাঁদের স্বজনের মৃতদেহ আরো ব্যক্তিগত ও বিশেষভাবে সংরক্ষণ করে রাখতে চান, তাঁদের জন্যই এই সমাধিস্তম্ভ তৈরি করা হয়েছে।