পোল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের পর্বে আর্জেন্টিনা

Looks like you've blocked notifications!
আর্জেন্টিনার তারকা লিওনেল মেসি এবং পোল্যান্ডের রবার্ট লেভানডোভস্কি। ছবি : সংগৃহীত

সামনে শুধু পোল্যান্ড বাধা। সেটি পেরোতে পারলেই দ্বিতীয় পর্বে উঠে যাবে তারকা লিওনেল মেসির আর্জেন্টিনা। ৩৬ বছরের আক্ষেপ ঘুচাতে তখন বাঁচা-মরার লড়াই চলবে নকআউটে। কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে হতাশার জন্ম দিয়েছিল মেসির দল। তবে মেক্সিকোর বিপক্ষে জয় তুলে নেওয়ায় হতাশার বাতাস আশায় রূপ নিয়েছে।

আগামী ৩০ নভেম্বর দিবাগত রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪-এ মুখোমুখি হবে আর্জেন্টিনা-পোল্যান্ড। তারকা রবার্ট লেভানডোভস্কির পোল্যান্ডকে ওইদিন হারাতে পারলে আর্জেন্টিনার সামনে আর বাধা থাকবে না। তবে পোল্যান্ড জয় তুলে নিলে স্তব্ধ হয়ে যেতে পারে মেসির ফুটবল পৃথিবী। এই ম্যাচটিতে যারাই জয় পাবে, তারাই চলে যাবে নকআউটে।

প্রথম ম্যাচে ভক্তদের হতাশ করেছিলেন তারকা মেসি। ফুটবলের ক্ষুদে এই জাদুকর পেনাল্টি দিয়ে এক গোল পেলেও দল হেরেছিল ২-১ গোলের ব্যবধানে। প্রতিপক্ষ তাও আবার সৌদি আরব। অন্যদিকে মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচ গোল শূন্য ড্র করে ১ পয়েন্ট পেয়েছিল পোল্যান্ড। পরের ম্যাচে সৌদি আরবকে হারিয়ে ৩ পয়েন্টসহ মোট ৪ পয়েন্ট অর্জন করে লেভানডোভস্কির দল।

গ্রুপ ‘সি’ তে এই মুহূর্তে প্রতিদল দুটি করে ম্যাচ খেলে ফেলেছে। শীর্ষে পোল্যান্ড (৪ পয়েন্ট), দ্বিতীয় আর্জেন্টিনা (৩ পয়েন্ট), তৃতীয় সৌদি আরব (৩ পয়েন্ট) এবং তলানিতে মেক্সিকো (১ পয়েন্ট)। ফলে আর্জেন্টিনা-পোল্যান্ড এবং সৌদি আরব-মেক্সিকো ম্যাচে যাঁরাই জয় পাবে, তাঁরাই খেলবে দ্বিতীয় পর্বে। তবে কোনো ম্যাচ ড্র হলে পয়েন্টের হিসাব করা হবে। সেখানে সমতা থাকলে যে দল বেশি গোলে এগিয়ে থাকবে, তাঁরা চলে যাবে পরের পর্বে।

কাতার বিশ্বকাপ নিয়ে পাঁচ বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন মেসি। অর্থাৎ আর্জেন্টিনা যে ৩৬ বছর ধরে শিরোপা থেকে বঞ্চিত, সেই ব্যর্থতার সঙ্গে ২০ বছরের সঙ্গী ফুটবল জাদুকর লিওনেল মেসি। এবার শিরোপা না পেলে মেসিকে আক্ষেপ নিয়েই বিশ্ব মঞ্চকে একবারের বিদায় জানাতে হতে পারে।