প্রতি গোলেই রেকর্ড গড়লেন এমবাপ্পে

Looks like you've blocked notifications!
কিলিয়ান এমবাপ্পে। ছবি : সংগৃহীত

ফাইনালের মঞ্চটা প্রস্তুত ছিল তার জন্য। স্রোতের বিপরীতে সাঁতরে একাই দলকে টেনে নিয়েছেন। প্রতিবার পিছিয়ে যাওয়ার পর টেনে তুলেছেন। পেনাল্টি শুটআউটেও প্রথম শটে গোল করে দলের চাপ কমিয়েছেন। এক ম্যাচে যা যা করা দরকার, তারচেয়ে বোধহয় বেশিই করেছেন কিলিয়ান এমবাপ্পে। 

বয়স এখনও ২৪ ছোঁয়নি এমবাপ্পের। এরই মধ্যে খেলে ফেলেছেন দুইটি বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপের শিরোপা জেতা ফ্রান্স দলের তরুণ উদীয়মান তারকা এবারের আসরে মূল ভরসা। সেই জায়গাটা রেখেছেন তিনি। ৭ ম্যাচে করেছেন ৮ গোল! পেয়েছেন এবারের আসরের গোল্ডেন বুট।

ফাইনালে যখন প্রথম গোল করলেন, করে ফেললেন অনন্য কীর্তি। পঞ্চম ফুটবলার হিসেবে টানা দুটি বিশ্বকাপ ফাইনাল গোল দেওয়া ফুটবলার হলেন এমবাপ্পে। তবে একটা জায়গায় ছাড়িয়ে গেলেন বাকি চারজনকে। তারচেয়ে কম বয়সে এই কীর্তি নেই কারোই। প্রথম গোল দেওয়ার সময় তার বয়স ছিল ২৩ বছর ৩৬৩ দিন।

৯৭ সেকেন্ডের ব্যবধানে দ্বিতীয় গোল দিয়ে বসলেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিওর পাশে। ২০০২ বিশ্বকাপের পর ফাইনালে জোড়া গোল পায়নি আর কেউ! ম্যাচ যখন আর্জেন্টিনার হয়ে যাচ্ছিলো, ১১৬ মিনিটে হ্যাটট্রিক করলেন এমবাপ্পে। ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের স্যার জিওফ হার্স্টের পর এতদিন ফাইনালে আর কেউ হ্যাটট্রিক পায়নি। 

এই রাতে এমবাপ্পে সব করলেন। প্রতি গোলে রেকর্ড ভাঙলেন, গড়লেন। সতীর্থদের ভুলে শেষ পর্যন্ত মাথা নিচু করে মাঠ ছাড়তে হলেও তিনি বিজয়ী। অন্তত এতটুকুন বয়সে এতটা চাপ সামলে সবটা নিংড়ে দেওয়া চাট্টিখানি কথা নয়।