প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তান

Looks like you've blocked notifications!
পাকিস্তান ক্রিকেট দল। ছবি : পিসিবি

সমীকরণটা নির্ধারণ ছিল আগেই। নিউজিল্যান্ডের বিপক্ষে চারটি ওয়ানডেতে জিতলেই প্রথমবারের মতো প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠতে পারবে পাকিস্তান। সেই লক্ষ্যে সফল বাবর আজমের দল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম চারটিতে জিতে অস্ট্রেলিয়া ও ভারতকে পেছনে ফেলে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল পাকিস্তান।

শুধু তাই নয়, একই দিনে আরেকটি মাইলফলক এসেছে পাকিস্তানে। সেটি হলো অধিনায়ক বাবর আজমের। গতকাল শুক্রবার রাতে ১৯ রান করতে পারলে বাবর হতেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫ হাজার রান ছোঁয়া ক্রিকেটার। সেটাই হলো। সেঞ্চুরি করে নিজেকে সেই উচ্চতায় নিয়ে গেলেন বাবর। কিউইদের ১০২ রানের বড় ব্যবধানে হারানোর ম্যাচে ১০৭ রানের দারুণ ইনিংস উপহার দেন অধিনায়ক বাবর।

এই জয়ে ২৯ ম্যাচ থেকে ১১৩.৪৮৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানে এখন পাকিস্তান। ৩৫ ম্যাচ থেকে ১১৩.২৮৬ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া নেমে গেছে দ্বিতীয় স্থানে। আর ৪৭ ম্যাচ থেকে ১১২.৬৩৮ রেটিং পয়েন্ট নিয়ে ভারত নেমে গেছে তৃতীয় স্থানে।  ১০৭ রেটিং পয়েন্ট নিয়ে একধাপ পিছিয়ে পঞ্চম স্থানে নেমে গেছে নিউজিল্যান্ড।

ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে আগে থেকেই শীর্ষে আছেন বাবর। এবার তাঁর অধীনে পাকিস্তানও উঠল এক নম্বরে। এই প্রাপ্তি নিয়ে অধিনায়ক বলেছেন, ‘এটা আমার জন্য বেশ সম্মানের ব্যাপার যে পাকিস্তান এক নম্বরে উঠেছে এবং আমি সেই দলের অধিনায়ক। পুরো পাকিস্তানকে অভিনন্দন। সবার সমর্থন, পিসিবি, ম্যানেজমেন্ট ও বিশেষ করে আমার সতীর্থরা, যাদের কারণে দল এক নম্বরে। তাদের প্রচেষ্টা, কঠিন সময়ে বিভিন্ন পরিস্থিতিতে যেভাবে তারা লগেছে, সব জায়গায় যেভাবে পারফর্ম করেছে ও দাপট দেখিয়েছে, তা প্রশংসা করতে হয়। এই ধরনের কিছু অর্জন করতে পারলে অনেক প্রেরণা মেলে। দল হিসেবে অনেক উজ্জীবিত লাগে। চেষ্টা করব এই অবস্থান ধরে রাখতে।’