প্রথমার্ধে গোলশূন্য ইতালি-স্পেন

Looks like you've blocked notifications!
ইতালি ও স্পেনের লড়াই। ছবি-টুইটার

ফুটবলে নতুন গল্প লেখার হাতছানি নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পা রেখেছে ইতালি। কিন্তু স্পেনের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে খুব একটা আক্রমণাত্মক দেখা যায়নি রবার্তো মানচিনির শিষ্যদের। বরাবরের মতো শক্ত রক্ষণ দিয়ে নিজেদের জাল ঠিক রেখেছে ইতালি। ফলে সেমিফাইনালের প্রথমার্ধে গোলহীন থেকেই বিরতিতে গেছে ইতালি ও স্পেন।

আজ মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় অনুষ্ঠিত ইউরোর প্রথম সেমিফাইনালের প্রথমার্ধে গোলশূন্য থেকে প্রথমার্ধ শেষ করেছে ইতালি ও স্পেন।

এদিন প্রথমার্ধের বেশি সময় বল দখলে রেখেছে স্পেন। প্রথমার্ধে ৬৬ ভাগ সময় বল দখলে রেখে আক্রমণেও আগে গেছে স্প্যানিশরা। ম্যাচের ১৫ মিনিটের মাথায় ফেরান তোরেস ইতালির জালে বল জড়ানোর চেষ্টা করেন। তবে টার্গেটে ছিল না তাঁর শট। এরপর ২১ মিনিটে দারুণ সুযোগ পায় ইতালি। প্রতিপক্ষের ডি বক্সের কাছ থেকে এগিয়ে যাওয়ার একদম কাছে থেকেও তালগোল পাকিয়ে যায় ইতালির।

২৫ মিনিটের মাথায় আরেক দফায় ব্যর্থ হয় স্পেন। দানি ওলমোর শট ফিরিয়ে দেন ইতালির গোলরক্ষক দোনারুমা। ৩৩ মিনিটের মাথায় ইতালির পোস্ট লক্ষ্য করে শট নেন ওলমো। কিন্তু বল ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়। পাল্টা আক্রমণে ৩৬ মিনিটে স্পেনের ডি বক্সের ভেতরে বল নিয়েও ব্যর্থ হয় ইতালি।

৩৯ মিনিটে আরেকটি দারুণ সুযোগ হাতছাড়া করে স্পেন। ডান দিক থেকে জর্দি আলভার পাস পেয়ে প্রতিপক্ষের ডি বক্সের সামনে থেকে জোরে শট নেন স্প্যানিশ তারকা মিকেল। কিন্তু তাঁর লক্ষ্যভ্রষ্ট শট যায় পোস্টের ওপর দিয়ে। এরপর আর বিরতির আগে জালের দেখা পায়নি কোনো দলই। শেষ পর্যন্ত গোলশূন্য থেকেই মাঠ ছাড়তে হয়েছে দুদলকে।  

কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শুট-আউটে সুজারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে শেষ চারে পা রাখে স্পেন। অন্যদিকে ইতালি শেষ আটের লড়াইয়ে ২-১ গোলে হারিয়ে দেয় বেলজিয়ামকে। এবার ফাইনালের টিকিট পেতে মুখোমুখি হয়েছে ইতালি ও স্পেন।

স্পেনের প্রথম একাদশ

উনাই সিমন, আলবা, লাপোর্তে, গার্সিয়া, অ্যাজপিলিকুয়েতা, পেদ্রি, সার্জিও, কোকে, ওলমো, মিকেল, ফেরান তোরেস।

ইতালির প্রথম একাদশ

দোনারুমা, লরেঞ্জো, বোনুচ্চি, চিয়েল্লিনি, এমারসন, বারেল্লা, জোরগিনহো, ভেরাত্তি, সিয়েসা, ইমমোবিল, ইনসাইন।