প্রিমিয়ার লিগের শিরোপার ভাগ্য নির্ধারণ হবে আজ

Looks like you've blocked notifications!
প্রিমিয়ার লিগের শিরোপা যুদ্ধ আজ। ছবি : সংগৃহীত

শেষের দিকে এসে জমে উঠেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। লিগের শেষ রাউন্ডে আজ রোববার নির্ধারণ হবে শিরোপার ভাগ্য। দুটি ভিন্ন ম্যাচে আজ শিরোপার জন্য লড়াই করবে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল।

লিগের শেষ রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে অ্যাস্টন ভিলার মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি। এই ম্যাচে কোনোমতে জিতলেই সরাসরি প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নের মুকুট পরবে পেপ গার্দিওয়ালার ম্যানসিটি।

কিন্তু হার কিংবা ড্র হয়ে গেলেই হয়ে যেতে পারে অঘটন। লিগে এই মুহূর্তে ম্যানচেস্টার সিটি ৩৭ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। আগের ম্যাচে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে জিতলে ওইদিনই নিশ্চিত হতো তাদের চ্যাম্পিয়ন টাইটেল। কিন্তু ওই ম্যাচে জিততে পারেনি তারা।  দুই গোলে পিছিয়ে থাকার পর শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে মাঠ ছাড়ে গার্দিওয়ালার শিষ্যরা। তাতে এই মুহূর্তে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে মাত্র এক পয়েন্টে এগিয়ে আছে। ফলে শেষ রাউন্ডের ম্যাচের জয়-পরাজয়ই গড়ে দিবে শিরোপার ভাগ্য।

আজ লিভারপুলও নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে। শেষ রাউন্ডে উলভসের মুখোমুখি হবে তারা। লিভারপুল যদি আজ জিতে যায় আর অন্য ম্যাচে যদি ম্যানচেস্টার সিটি পয়েন্ট হারায় কিংবা হেরে যায় তাহলেই চ্যাম্পিয়ন হবে অলরেডসরা। কারণ জিতলে তাদের ৯২ পয়েন্ট হবে। আর সিটি যদি ড্র করে তাহলে তাদের পয়েন্ট হবে ৯১।

তাই লিভারপুলের চাওয়া থাকবে শেষ রাউন্ডে যেন ম্যানসিটি হেরে যায় কিংবা পয়েন্ট হারায়। তাহলেই উলভসের বিপক্ষে জিতে শিরোপা ঘরে তুলতে পারবে লিভারপুল। অন্যদিকে ম্যানসিটির শিরোপা জিততে হলে অ্যাস্টন ভিলাকে হারাতেই হয়। একমাত্র জিতলেই কোনো  সমীকরণ নিয়ে চিন্তা না করে প্রিমিয়ার লিগের শিরোপা নিয়ে ঘরে ফিরতে পারবে ম্যানসিটি।  

ইতিহাদ স্টেডিয়ামে মৌসুমের শেষ ম্যাচে আজ অ্যাস্টন ভিলাকে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি। আর অ্যানফিল্ডে উলভসের বিপক্ষে খেলবে লিভারপুল। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকা

ম্যানচেস্টার সিটি ৩৭ ম্যাচ ২৮ জয় ৬ ড্র ৩ হার ও ৯০ পয়েন্ট।

লিভারপুল ৩৭ ম্যাচ ২৭ জয় ৮ ড্র ২ হার ও ৮৯ পয়েন্ট।

চেলসি ৩৭ ম্যাচ ২০ জয় ১১ ড্র ৬ হার ও ৭১ পয়েন্ট।

টটেনহ্যাম হটস্পার ৩৭ ম্যাচ ২১ জয় ৫ ড্র ১১ হার ও ৬৮ পয়েন্ট।

আর্সেনাল ৩৭ ম্যাচ ২১ জয় ৩ ড্র ১৩ হার ও ৬৬ পয়েন্ট।