ফাইনালে যেতে মাশরাফীদের সংগ্রহ ১৮২

Looks like you've blocked notifications!
সিলেট বনাম রংপুরের ম্যাচ। ছবি : বিসিবি

জিতলেই বিপিএলের ফাইনাল, হারলে বিদায়। এমন সমীকরণের ম্যাচে আগে ব্যাটিং করে রংপুর রাইডার্সকে চ্যালেঞ্জ জানিয়েছে মাশরাফী বিন মোর্ত্তজার সিলেট স্ট্রাইকার্স। ফাইনালে যাওয়ার পথে ১৮৩ রানের লক্ষ্য পড়েছে রংপুর রাইডার্সের সামনে।

বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে স্কোরবোর্ডে ৭ উইকেটে ১৮২ রান তুলেছে সিলেট স্ট্রাইকার্স। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেছেন নাজমুল হোসেন শান্ত।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হেরে প্রথম কোয়ালিফায়ারে সুযোগ হাতছাড়া করেছে সিলেট স্ট্রাইকার্স। চলতি বিপিএলের ফাইনালে যেতে আজ মঙ্গলবারই শেষ সুযোগ তাদের সামনে। তাই শেষ সুযোগ কাজে লাগানোর মিশনে দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের মুখোমুখি হয়েছে মাশরাফী বিন মোর্ত্তজার দল।

মিরপুর শেরেবাংলায় স্টেডিয়ামে আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) গুরুত্বপূর্ণ ম্যাচে নাজমুল হোসেন শান্তর সঙ্গে তৌহিদেই ভরসা রাখে সিলেট। দলের ভরসার মান রেখেছেন দুজন। ওপেনিংয়ে দুজন থিতু হয়ে গড়েছেন ৬৫ রানের জুটি। তবে রানের গতি ছিল মন্থর।

নবম ওভারে এই জুটি ভাঙেন মাহেদি হাসান। ফিরিয়ে দেন শান্তকে। ব্রাভোর হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে শান্ত ৩০ বলে ৪০ রান করেন। পরের ওভারে ফেরেন আরেক ওপেনার তৌহিদ। তার ব্যাট থেকে আসে ২৫ বলে ২৫ রান।

রানের গতি মন্থর হওয়ায় ওয়ানডাউনেই নেমে যান মাশরাফী। তাকে কিছুক্ষণ সঙ্গ দেওয়ার চেষ্টায় ব্যর্থ হয়ে ১৬ রানে সাজঘরে ফেরেন জাকির হাসান। এরপর রায়ার্ন বার্লকে সঙ্গে নিয়ে রানের গতি বাড়ানোর লড়াই করেন মাশরাফী। কিন্তু লড়াই বেশিদূর জমেনি। ব্যক্তিগত ২৮ রানে মাশরাফীকে থামান ব্রাভো। দায়িত্ব নিতে পারেননি মুশফিকুর রহিমও। ৬ রানে তিনি হাসান মাহমুদের ফাঁদে পড়ে।

দুই তারকা ফেরার পর শেষ দিকে পেরেরার ২১ রান আর জর্জের ২১ রানে চড়ে লড়াই করার পুঁজি পায় সিলেট। বল হাতে রংপুরের পক্ষে ২৫ রান দিয়ে এক উইকেট নেন মাহেদি হাসান। সমান দুই উইকেট করে নেন দাসুন শানাকা ও ব্রাভো।

বিপিএলের শুরু থেকে ছন্দ ধরে রাখা সিলেট এক নম্বর হয়েই প্লে- অফে ওঠে। কিন্তু প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লার কাছে পাত্তাই পায়নি মাশরাফীর দল। বিদেশি তারকাদের নিয়ে শক্তিশালী দল গড়া কুমিল্লা অনেকটা হেসেখেলে হারিয়েছে সিলেটকে। বড় জয়ে প্রথম দল হিসেবে নিশ্চিত করেছে ফাইনাল।

ফাইনালে তাদের প্রতিপক্ষ কে হবে সেটা ঠিক হবে আজ। আজকের ম্যাচে রংপুর ও সিলেটের মধ্যকার জয়ী দলই লড়বে কুমিল্লার বিপক্ষে ফাইনাল ম্যাচে। ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৬ ফেব্রুয়ারি।