ফ্রান্সকে সতর্ক করলেন দেশম

Looks like you've blocked notifications!
বিশ্বকাপের শিরোপা জয়ের আত্মতুষ্টি যেন ইউরোতে না পড়ে এই পরামর্শ দিয়েছেন ফ্রান্স কোচ। ছবি : সংগৃহীত

ফ্রান্সের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ও ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জয়ের অভিজ্ঞতা রয়েছে দিদিয়ের দেশমের। এখন কোচ হিসেবে একই সাফল্য অর্জনের কাছাকাছি এই ফরাসি তারকা। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় ইউরোর শিরোপা উপহার দিতে চান তিনি।

বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশম দলের খেলোয়াড়দের সতর্ক করে বলেছেন, বিশ্বকাপের শিরোপা জয়ের আত্মতুষ্টি যেন ইউরোতে প্রভাব না পড়ে। শুধু আঙুলের ইশারায় বড় কোনো টুর্নামেন্ট জয় সম্ভব নয়।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। তাই এবারের ইউরোতে অন্যতম ফেভারিট দল তারা। আগামী ১১ জুলাই লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোর ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথমবার বেশ কয়েকটি শহরে যৌথভাবে আয়োজন হচ্ছে এই টুর্নামেন্ট। আগের বছর করোনার কারণে টুর্নামেন্ট বাতিল হয়ে যাবার পর এবার নিরাপদ একটি টুর্নামেন্ট আয়োজনে আশাবাদী উয়েফা। অপেক্ষাকৃত কঠিন একটি গ্রুপে পড়েছে ফ্রান্স। এই গ্রুপে জার্মানি, হাঙ্গেরি ও পর্তুগাল।

এ ব্যাপারে দেশম বলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে দুই বছর নিজেদের ধরে রাখা খুবই কঠিন। এবারের পরিস্থিতি ভিন্ন। আমরা কেউই স্বাভাবিক জীবনে নেই। বিশ্বকাপে সাফল্যের পর স্বাভাবিক ভাবেই আমাদের ওপর প্রত্যাশার মাত্রা অনেকখানি বেড়ে গেছে।’

অধিনায়ক হিসেবে দেশম ১৯৯৮ সালে বিশ্বকাপ ও ২০০০ সালে ইউরোর শিরোপা জিতেছিলেন। একজন সফল কোচ হিসেবে এরই মধ্যে নিজেকে প্রমাণ করেছেন। মোনাকো, জুভেন্টাস ও মার্সেইয়ের কোচ হিসেবে সফল দায়িত্ব শেষে ২০১২ সালে দেশম ফ্রান্স জাতীয় দলে যোগ দেন। তাঁর অধীনে ফ্রান্স এখন বিশ্ব চ্যাম্পিয়ন।