বঙ্গবন্ধু ম্যারাথনে দৌড়াবেন দেশ-বিদেশের ২০০ প্রতিযোগী

Looks like you've blocked notifications!
‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ উপলক্ষে সংবাদ সম্মেলন ও বিদেশি ম্যারাথন দৌড়বিদদের পরিচিতিমূলক অনুষ্ঠান আজ শুক্রবার ঢাকার হোটেল রিজেন্সিতে অনুষ্ঠিত হয়। ছবি : আইএসপিআর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ম্যারাথনে দেশ-বিদেশের ২০০ প্রতিযোগী অংশ নেবেন বলে জানানো হয়েছে। ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন ও ডিজিটাল ম্যারাথন- এই তিন ক্যাটাগরিতে দৌড়াবেন অংশগ্রহণকারীরা।

আজ শুক্রবার ঢাকার হোটেল রিজেন্সিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। এ সময় ম্যারাথনে অংশগ্রহণ করতে আসা বিদেশি দৌড়বিদদেরও পরিচয় করিয়ে দেওয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সেনাসদরের আইটি পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন।

ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন পাবেন ১৫ হাজার মার্কিন ডলার, রানারআপ ১০ হাজার ডলার, তৃতীয় স্থান অর্জনকারী পাঁচ হাজার ডলার, চতুর্থ চার হাজার, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পাবেন।

সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা পাঁচ লাখ টাকা, রানারআপ চার লাখ, তৃতীয় তিন লাখ, চতুর্থ দুই লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পাবেন।

অপরদিকে, হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দুই হাজার ৭৫০ মার্কিন ডলার, রানারআপ এক হাজার ৫৮০ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন ৭৫০ মার্কিন ডলার।

দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা, রানারআপ দুই লাখ, তৃতীয় দেড় লাখ এবং চতুর্থ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবেন যথাক্রমে ১০ হাজার টাকা করে।

আগামী ১০ জানুয়ারি ফুল ও হাফ- দুই ক্যাটাগরির এই ম্যারাথন রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল গিয়ে শেষ হবে। ফুল ম্যারাথনের দৈর্ঘ্য হবে ৪২ দশমিক ১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের দৈর্ঘ্য হবে ২১ দশমিক ৩৯৭ কিলোমিটার। ম্যারাথনের পথ হবে বাংলাদেশ আর্মি স্টেডিয়াম- কাকলী রেল ক্রসিং– কামাল আতাতুর্ক অ্যাভিনিউ– গুলশান ২– গুলশান-১– পুলিশ প্লাজা হয়ে হাতিরঝিল। সম্পূর্ণ হাতিরঝিল পাঁচ চক্কর দিয়ে শেষ হবে ফুল ম্যারাথন। আর হাতির ঝিল দুবার চক্কর দিলে হবে হাফ ম্যারাথন।  

ওইদিন সকাল সাড়ে ৬টায় শুরু হওয়া ফুল ম্যারাথনে অংশ নেবেন ১০০ দৌড়বিদ। অপরদিকে ১০০ জনের অংশগ্রহণে হাফ ম্যারাথন শুরু হবে একই দিন সকাল ৬টা ৪৫ মিনিটে।

ম্যারাথনে অংশগ্রহণকারীদের করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে অংশ নিতে হবে। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন ও হাফ ম্যারাথনে ছয়জন অংশ নেবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এই ম্যারাথনে অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেস (এইমস) এবং আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশনের (এএএ) অনুমোদন পাওয়া গেছে। ১০ জানুয়ারি ফুল ও হাফ ম্যারাথন অনুষ্ঠিত হবে।

অপরদিকে, ডিজিটাল ম্যারাথন চলবে ৭ মার্চ পর্যন্ত। প্লে-স্টোর থেকে একটি অ্যাপ নামিয়ে অংশ নিতে পারবেন দৌড়বিদরা। এরই মধ্যে প্রায় দেড় লাখ আবেদন পাওয়া গেছে। ১০ লাখ আবেদনকারী ডিজিটাল ম্যারাথনে অংশ নিবেন বলে আয়োজনকারীরা আশা করছেন। কেবল দেশেই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিদেশেও এই ম্যারাথনের আয়োজন করা হবে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’-এর আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান, সদর দপ্তর ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, সেনাসদর এমটি পরিদপ্তরের কর্নেল স্টাফ কর্নেল মো. শওকত ওসমান, স্পোর্টস ভিশন লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান, বাংলাদেশ অ্যাথলেটিকস্ ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।