বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় মার্টিনেজ

Looks like you've blocked notifications!
সংক্ষিপ্ত তালিকায় থাকা ৩ গোলরক্ষক। ছবি : ফিফা

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে এখন সবাই চেনে। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি বিতর্কিত সব উদযাপনে বার বার উঠে এসেছেন খবরের শিরোনামে। আবারও আলোচনায় মার্টিনেজ। তবে এবার আর কোনো নেতিবাচক কারণে নয়।

গত কোপা আমেরিকায় খেলেছিলেন আর্জেন্টিনার বিকল্প গোলরক্ষক হিসেবে। বাকিটা ইতিহাস। সামর্থ্যের শতভাগ দিয়ে আর্জেন্টিনা দলে নিজের অবস্থান তৈরি করেছেন মার্টিনেজ। একসময়ের বিকল্প সেই গোলরক্ষকই এখন কোচ স্কালোনির প্রথম পছন্দ।

বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্স করে জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। আর এবার মার্টিনেজের সামনে সুযোগ বিশ্বকাপের পর ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার। ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলার এই গোলরক্ষক আছেন ফিফা বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায়। আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনের মাধ্যমে এই তথ্য জানায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

মার্টিনেজ ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো ও বেলজিয়ামের থিবো কোর্তোয়া। ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলের পারফরম্যান্স বিবেচনা করেই সেরা গোলরক্ষক নির্বাচিত করা হবে। আগামী ২৭ ফেব্রুয়ারি বিজয়ীর নাম ঘোষণা করবে ফিফা। 

সেরা গোলরক্ষকের দৌড়ে অনেকটাই এগিয়ে আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কোলো মুয়ানির শট ঠেকিয়ে আর্জেন্টিনাকে নিশ্চিত পরাজয়ের হাত থেকে রক্ষা করেন মার্টিনেজ। এরপর টাইব্রেকারেও নিজের সামর্থ্যের প্রমাণ দেন এই আর্জেন্টাইন গোলরক্ষক।

সেই তুলনায় মরক্কোর ইয়াসিন বোনো ও বেলজিয়ামের থিবো কর্তোয়া বিশ্বকাপে ভালো করলেও দলকে শিরোপা জেতাতে পারেনি। তবে এই দুজনের মধ্যে ইয়াসিন বোনো দুর্দান্ত সব সেভে আলাদা করে নজর কেড়েছেন।