নারী ওয়ানডে বিশ্বকাপ

বাংলাদেশের রেকর্ড গড়ার দিনে অস্ট্রেলিয়ার কষ্টের জয়  

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও অস্ট্রেলিয়া নারী দলের লড়াই। ছবি : সংগৃহীত  

নারী ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। প্রথম ৬ ম্যাচ জিতে আগেই সেমিফাইনালের টিকেট নিশ্চিত করলেও শেষ ম্যাচে শক্তিশালী দল নিয়েই মাঠে নামে তারা। আজ শুক্রবার নিয়ম রক্ষার ম্যাচটিতে অস্ট্রেলিয়াকে জিততে বেশ ঘাম ঝরাতে হয়। অসি নারী দল জেতে পাঁচ উইকেটে।

বৃষ্টির কারণে ৫০ ওভারের ম্যাচে কমে দাঁড়ায় ৪৩ ওভারে। টস জিতে বাংলাদেশকে শুরুতে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। বাংলাদেশ নির্ধারিত ৪৩ ওভারে ছয় উইকেটে ১৩৫ রান করে। মুর্শিদা খাতুন ১২, শর্মিন আখতার ২৪, ফরজানা হক ৮, নিগার সুলতানা ৭, রুমনা আহমেদ ১৫, লতা মণ্ডল ৩৩, সালমা খাতুন অপরাজিত ১৫ ও নাহিদা আক্তার অপরাজিত ৩ রান করেন। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১০০০ রান করেন ফরজানা হক।

অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট নেন অ্যাশলে গার্ডনার ও জেস জোনাসেন।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৪১ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। তারা ৭০ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে। শেষ পর্যন্ত ৩২.১ ওভারে পাঁচ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে অস্ট্রেলিয়া। বেথ মুনি ৬৬ এবং সাদারল্যান্ড ২৬ রানে অপরাজিত থাকেন। অ্যালিসা হিলি ১৫ ও রাচেল হেইন্স ৭ রান করেন।

আসরে অপরাজিত থেকে সেমিফাইনালে উঠে অসিরা। বাংলাদেশের পক্ষে সালমা খাতুন তিন উইকেট নেন। একটি করে উইকেট নেন নাহিদা ও রুমনা। বাংলাদেশের প্রথম নারী বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০ উইকেট নেন রুমনা। ম্যাচসেরা হয়েছেন বেথ মুনি।