বার্সেলোনার খেলোয়াড়দের ওপর ‘জাল নোট’ ছুঁড়ে প্রতিবাদ

Looks like you've blocked notifications!
বার্সা খেলোয়াড়দের উপর জাল নোট ছুঁড়ছেন বিলবাও সমর্থকরা। ছবি: বিলবাওয়ের ফ্যান পেজ থেকে নেওয়া

ফুটবলে সময়টা ভালো গেলেও মাঠের বাইরে নতুন বিতর্কে জড়িয়েছে বার্সেলোনা। স্প্যানিশ জায়ান্টদের বিপক্ষে রেফারি কেনার গুরুতর অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেই থেমে থাকেনি, বিষয়টি গড়িয়েছে আদালতে। রেফারি কেনার অভিযোগ এনে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা করেছে স্প্যানিশ প্রসিকিউটররা।

আর এই আলোচনার মধ্যেই খেলা চলাকালীন বার্সা খেলোয়াড়দের উপরে জাল নোট ছুঁড়ে প্রতিবাদ জানিয়েছে লা লিগার দল অ্যাথলেটিকো বিলবাও সমর্থকরা। গতকাল রোববার (১২ মার্চ) জনপ্রিয় ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোল ডটকম এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। এমন ঘটনাবহুল ম্যাচে কোনোমতে ১-০ গোলে জিতে মাঠ ছেড়েছে বার্সা।

তবে এই ম্যাচ জয়ে যতটা না আলোচনা হয়েছে, তার থেকে বেশি আলোচনা হয়েছে বার্সেলোনার খেলোয়াড়দের ওপর বিলবাও সমর্থকদের জাল নোট ছোঁড়া নিয়ে। কেন খেলোয়াড়দের ওপর জালনোট ছুঁড়ল বিলবাও সমর্থকেরা?

মূলত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট নেগরেইরাকে অর্থ প্রদানের পরিপ্রেক্ষিতে এমন প্রতিবাদ জানায় বিলবাও সমর্থকরা। সে নোটে বার্সার ব্যাজের পাশে ডলারের চিহ্নসহ বড় বড় অক্ষরে ‘মাফিয়া’ লেখা ছিল।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন জোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। অভিযোগ উঠেছে ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নাকি নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে ৭৩ লাখ ইউরো দেয় বার্সা। বিষয়টি সামনে আসে গত মাসে।

ঘটনা প্রকাশের পর তাৎক্ষণিকভাবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে বিবৃতি দেয় বার্সা। ক্লাবটি অর্থ দেওয়ার কথা স্বীকার করে নিলেও সেটি দ্বারা ম্যাচের ফল প্রভাবিত করার কোনো উদ্দেশ্য ছিল না বলে নিশ্চিত করে। পাশাপাশি ক্লাবের বর্তমান প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা কদিন আগে জানান, বিষয়টি নিয়ে শিগগিরই তারা বিস্তারিত তুলে ধরবেন।