বিপদ কাটিয়ে ভালো অবস্থানে দিন শেষ পাকিস্তানের

Looks like you've blocked notifications!
পাকিস্তান-নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। ছবি : সংগৃহীত

বাবর আজমের ব্যাটে ভর করে ভালোভাবে দিন শেষ করল পাকিস্তান। করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ৪৮ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। তবে শুরু থেকে হাল ধরা বাবর আজম অপরাজিত থেকে দলকে নিয়ে যান ভালো অবস্থানে। বাবরকে দারুণ সঙ্গ দিয়ে আউট হয়েছেন সরফরাজ। তাতে প্রথম দিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩১৭ রান করে পাকিস্তান।

আজ সোমবার পাকিস্তানের করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক বাবর আজম। দলীয় ১২ রানে আবদুল্লাহ শফিক (৭), ১৯ রানে শান মাসুদ (৩) এবং ৪৮ রানে ইমাম-উল-হক (২৪) আউট হলে বিপদে পড়ে পাকিস্তান। তখন দলের হাল ধরেন অধিনায়ক বাবর আজম।

সৌদ শাকিলকে সঙ্গে নিয়ে বাবর আজম করেন ৬২ রানের জুটি। শাকিলকে (২২) আউট করে এই জুটি ভাঙেন টিম সাউদি। এর পরে রানে ফেরা সরফরাজ আহমেদ যোগ্য সঙ্গ দেন বাবরকে। বাবর-সরফরাজ মিলে করেন ১৯৬ রানের জুটি। তাতে পাকিস্তান ভালো অবস্থান পায়।

দলীয় ৩০৬ রানে সরফরাজ (৮৬) আউট হলে উইকেটে আসেন সালমান। বাবর-সালমান মিলে দিন শেষ করার আগে ১১ রানের জুটি গড়েন তাঁরা। বাবর ২৭৭ বলে ১৬১ রান করে অপরাজিত রয়েছেন। এর মধ্যে রয়েছে ১৫ বাউন্ডারি ও ১ ছক্কার মার। আর সালমান অপরাজিত আছেন ১৬ বলে ৩ রান করে। কিউইদের পক্ষে দুটি করে উইকেট নেন আজাজ প্যাটেল এবং মাইকেল ব্রেসওয়েল। একটি উইকেট পেয়েছেন টিম সাউদি।

এ দিকে আজ পাকিস্তান-নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনে অনন্য এক ঘটনার সাক্ষী হলেন ক্রিকেট ভক্তরা। কোনো দলের প্রথম দুই উইকেটই স্ট্যাম্পিংয়ে পড়ার ঘটনা পুরুষদের ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে দেখা গেল প্রথমবার। স্বাগতিকদের দুই টপ অর্ডার ব্যাটসম্যান আবদুল্লাহ শফিক ও শান মাসুদকে স্ট্যাম্পিং করে অনন্য এই রেকর্ড গড়েন কিউই উইকেটরক্ষক টম ব্লান্ডেল।