বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারায় মাঠে নাইজেরিয়া সমর্থকদের তাণ্ডব

Looks like you've blocked notifications!
বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারায় ক্ষিপ্ত সমর্থকরা মাঠে ঢুকে ব্যাপক ভাঙচুর চালিয়েছে নাইজেরিয়া সমর্থকরা। ছবি : সংগৃহীত

২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ খেলতে পারেনি নাইজেরিয়া। ১৬ বছর পর ২০২২ কাতার বিশ্বকাপেও আফ্রিকা থেকে আসা দলগুলোর মধ্যে থাকছে না ‘সুপার ইগল’ খ্যাত নাইজেরিয়ার নাম।

মঙ্গলবার রাতে ঘানার বিপক্ষে আফ্রিকান প্লে অফের দ্বিতীয় লেগে নিজেদের মাঠ আবুজায় ১-১ গোলে ড্র করে নাইজেরিয়া। এর আগে ঘানার মাঠে প্রথম লেগ গোলশূন্য ড্র হয়েছিল। ফলে অ্যাওয়ে গোলে নাইজেরিয়াকে পেছনে ফেলে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ঘানা।

ঘরের মাঠে ঘানার বিপক্ষে ম্যাচে নিজ দল নাইজেরিয়াকে উদ্দীপ্ত করতে ২০ হাজার টিকিট বিনা মূল্যে বিতরণ করা হয়েছিল। তবে বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারায় ক্ষিপ্ত সমর্থকরা মাঠে ঢুকে ব্যাপক ভাঙচুর চালিয়েছে।

ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে সমর্থকদের একাংশ ক্ষিপ্ত হয়ে মাঠে ঢুকে যায়। মাঠে ঢুকে ডাগআউট ও বিজ্ঞাপন হোর্ডিং ভাঙচুর করে। এতে পুলিশ বাধ্য হয়ে টিয়ার গ্যাস ছোড়ে।

নাইজেরিয়া মোট ছয়বার বিশ্বকাপ ফুটবলে খেলেছে। এর মধ্য পাঁচবারই আর্জেন্টিনার গ্রুপে পড়েছে তারা। বিশ্বকাপে প্রতিবারের দেখাতেই নাইজেরিয়াকে হারিয়েছে আর্জেন্টিনা। সেই নাইজেরিয়া নেই এবারের বিশ্বকাপে।

নিজেদের মাঠে চাপটাই নিতে পারেনি নাইজেরিয়া। ম্যাচের দশম মিনিটেই খেয়ে বসে গোল। আর্সেনালের মিডফিল্ডার টমাস পার্টি দারুণ এক গোল করে ঘানাকে এগিয়ে দেন। তবে নাইজেরিয়া খেলায় ফেরে ২২ মিনিটে। গোল করেন ডিফেন্ডার উইলিয়াম ট্রুস্ট-একোং। ম্যাচটা যেকোনো মূল্যে জিততে হতো নাইজেরিয়াকে। এই চাপই শেষ পর্যন্ত কাল হলো তাদের। বাকি ম্যাচে অনেক চেষ্টা করেও গোল করতে পারেনি নাইজেরিয়া। নাইজেরিয়ার বিদায়ে চতুর্থবারের মতো বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল ঘানা।