বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ নারী দলে নতুন দুই মুখ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

করোনা মহামারির ধকল কাটিয়ে ফের মাঠে ফিরছেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটারেরা। এই লম্বা সময় ধরে আন্তর্জাতিক কোনো ক্রিকেটই খেলা হয়নি রুমানা-সালমাদের। এবার বিশ্বকাপ বাছাই দিয়ে মাঠে ফিরবেন তাঁরা। নারী বিশ্বকাপ বাছাইয়ের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে রাখা হয়েছে নতুন দুজনকে। তাঁরা হলেন—ফারিহা ইসলাম ও দিশা বিশ্বাস।

নারী বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের দলে নেই দুই অভিজ্ঞ ক্রিকেটার সানজিদা ইসলাম ও পান্না ঘোষ। দলে সুযোগ পেয়েছেন একটি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা সানজিদা আক্তার ও পূজা চক্রবর্তী।

আগামী মঙ্গলবার থেকে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে নারী দলের ক্যাম্প। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত মিরপুরের অনুশীলনের পর সিলেটে হবে মূল ক্যাম্প। সেখানে নিজেদের মধ্যে ভাগ হয়ে পাঁচটি ৫০ ওভারের ম্যাচ খেলবে বাংলাদেশ নারী দল।

২০২২ সালে নিউজিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাকিরা বাছাইপর্ব হয়ে যাবে। বাছাইপর্ব শুরু হবে আগামী ১৬ ডিসেম্বর, জিম্বাবুয়েতে। যা চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। ১০ দলের বাছাই থেকে চূড়ান্ত পর্বে খেলবে সেরা তিন দল। বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দুবার বাছাই পর্ব খেলে দুবারই পঞ্চম হয়েছে বাংলাদেশ নারী দল।

বাছাইপর্বে বাংলাদেশের সঙ্গে লড়বে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ নারী দল : মুরশিদা খাতুন, শামিমা সুলতানা, নিগার সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, সুরাইয়া আজমিন, নুজহাত তাসনিয়া, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা, শারমিন আক্তার, পুজা চক্রবর্তী, দিশা বিশ্বাস।