বিশ্বের সবচেয়ে প্রবীণ টেস্ট ক্রিকেটার না ফেরার দেশে

Looks like you've blocked notifications!
প্রবীণ টেস্ট ক্রিকেটার এলিন অ্যাশ না ফেরার দেশে। ছবি : সংগৃহীত

চলে গেলেন বিশ্বের সবচেয়ে প্রবীণ টেস্ট ক্রিকেটার এলিন অ্যাশ। ১১০ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তিনি। ১৯৩৭ রানে ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয়েছিল অ্যাশের। খেলেছিলেন ১৯৪৯ সাল পর্যন্ত। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ও আইসিসি তাঁর অ্যাশের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে।

সবচেয়ে বেশি বছর বয়স হওয়ার জন্য ক্রিকেট দুনিয়ায় তিনি ‘দিদা’ হিসেবে পরিচিত ছিলেন। আইসিসি এক বিবৃতিতে লিখেছে, ‘১১০ বছর বয়সে অ্যাশের মৃত্যুতে আমরা গভীরভাবে দুঃখিত। ১৯৩৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশের জাতীয় দলে অভিষেক হয়েছিল। তিনি একজন অসাধারণ নরী, যিনি এক দুরন্ত জীবনযাপন করতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে এবং পরে সব মিলিয়ে সাতটি টেস্টে তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। ১৯৪৯ সালে তিনি অবসর নেন।’

ইসিবি এক শোক বার্তায় লিখেছে, ‘ইংল্যান্ড ক্রিকেট তাদের পরিবারের এক প্রবীণ সদস্যকে হারাল। চলে গেলেন এলিন অ্যাশ। তার বয়স হয়েছিল ১১০।’

১৯১১ সালে জন্ম নেওয়া অ্যাশ ছিলেন ডানহাতি পেস বোলার। ইংল্যান্ডের হয়ে তিনি ৭টি টেস্টে খেলেন তিনি। ২৩ গড়ে এই ডানহাতি পেসার ৭টি উইকেটও নিয়েছিলেন। ১৯৪৯ সালে ইংল্যান্ডের হয়ে অ্যাশেজ সিরিজ খেলেছিলেন তিনি অস্ট্রেলিয়ার মাটিতে। এ ছাড়াও সিভিল সার্ভিসে উইমেন্স, মিডলসেক্স উইমেন্স ও সাউথ উইমেন্স দলের হয়ে তিনি ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন।

২০১৭ সালে আইসিসি মহিলা বিশ্বকাপের ফাইনালে লর্ডস বেল বাজিয়ে ম্যাচের উদ্বোধন করেছিলেন তিনি। ২০১৯ সালে এমসিসির আজীবন সাম্মানিক সদস্যপদ পান তিনি।