বিশ্ব অ্যাথলেটিকসে ভারতীয় ক্রীড়াবিদের রুপালি-সাফল্য

Looks like you've blocked notifications!
ভারতীয় অ্যাথলেট নীরজ চোপড়া। ছবি : সংগৃহীত

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পুরুষদের জ্যাভলিন থ্রোতে রুপা পদক জিতেছেন ভারতের নীরজ চোপড়া। তিনি ষষ্ঠ প্রচেষ্টায় এই সাফল্য পান। গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স ৯০.৫৪ মিটার সেরা থ্রো করে স্বর্ণ পদক জিতেছেন তিনি।

নীরজ প্রথম প্রচেষ্টায় ৯০.২১ মিটার থ্রো করেন, দ্বিতীয় প্রচেষ্টায় ৯০.৪৬ মিটার, সে ধারাবাহিকতায় তিনি ষষ্ঠ প্রচেষ্টায় সেরা থ্রো করেন।

চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ ৮৮.০৯ মিটার থ্রো করে ব্রোঞ্জ পদক জিতেছেন। জার্মানির জুলিয়ান ওয়েবার ৮৬.৮৬ মিটার থ্রো করে চতুর্থ হন।

নীরজ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জেতা দ্বিতীয় ভারতীয়। তিনি ফাউল থ্রো দিয়ে শুরু করেন। পরে দ্বিতীয় প্রচেষ্টায় ৮২.৩৯ মিটার করেন। তিনি তৃতীয় প্রচেষ্টায় উন্নতি করেন, যখন তিনি ৮৬.৩৭ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন।

তিনি তখনও পদকের জন্য প্রস্তুত ছিলেন না, কিন্তু তিনি চতুর্থ থেকে দ্বিতীয় স্থানে উঠার চতুর্থ প্রচেষ্টায় ৮৮.১৩ মিটার থ্রো করেন।

নীরজের পঞ্চম এবং ষষ্ঠ প্রচেষ্টা ছিল ফাউল থ্রো।

নীরজ গ্রুপ ‘এ’ কোয়ালিফাইং রাউন্ডে শীর্ষে ছিলেন এবং তাঁর ক্যারিয়ারের তৃতীয় সেরা থ্রোতে ৮৮.৩৯ মিটারে বর্শা পাঠিয়ে পিটার্সের পরে দ্বিতীয় স্থানে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন। পিটার্স ৮৯.৯১ মিটার প্রচেষ্টায় গ্রুপ ‘বি’-তে শীর্ষে ছিলেন।

প্রতিদ্বন্দ্বিতায় থাকা অন্য ভারতীয় রোহিত যাদব ৭৮.৭২ মিটার সেরা থ্রো করে দশম হন। রোহিত ৮০.৪২  মিটারের সেরা থ্রো করে কোয়ালিফাইং রাউন্ডে ১১তম হন।

২১ বছর বয়সী ভারতীয় নীরজ গত মাসে জাতীয় আন্তঃরাষ্ট্রীয় চ্যাম্পিয়নশিপে ব্যক্তিগত সেরা ৮২.৫৪ মিটার রেকর্ড করেছিলেন।

নীরজ গত বছর টোকিও অলিম্পিকে অ্যাথলেটিকসে স্বর্ণ পদক জিতেছিলেন। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে শুটার অভিনব বিন্দ্রার পর তিনি অলিম্পিকে এককে স্বর্ণ জিতেছেন। তিনি দ্বিতীয় ভারতীয়।