ব্যাটসম্যানদের সঙ্গে সিরাজের বাগবিতণ্ডা

Looks like you've blocked notifications!
ব্যাটসম্যানদের রাগানোর চেষ্টা করছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। ছবি : সংগৃহীত

বল দিয়ে ঘায়েল করতে না পেরে মুখের কথা দিয়ে ব্যাটসম্যানদের রাগানোর চেষ্টা করছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। কিন্তু সিরাজের কথায় শান্ত রয়েছেন ওপেনার শান্ত-জাকির। তাতে মেজাজ হারিয়ে বারবার ভুল করার জন্য খোঁচাচ্ছেন তিনি। বাংলাদেশের প্রথম ইনিংসে এ কাজটি করে সফল হয়েছেন সিরাজ। সে বার ফাঁদে পা দিয়েছিলেন লিটন দাস।

আজ শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে। তৃতীয় দিনে করা ৪২ রান নিয়ে শুরু করেন ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। লাঞ্চ বিরতির আগে দুজনে মিলে ১১৯ রানের জুটি গড়েছেন।

এই জুটি ভাঙতে এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে ভারতীয় পাঁচ বোলার। ১০ ওভার বল করে ১ মেডেনে ৩২ রান দিয়েছেন মোহাম্মদ সিরাজ। বাংলাদেশের ওপেনিং জুটি ভাঙতে না পেরে তিনি মুখে কথা বলে ভুল করতে উৎসাহিত করছেন। প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতা দেখিয়েছে সাকিবের দল। তবে কিছুটা প্রতিরোধ করেন লিটন দাস। তাঁকে ভুল করতে উৎসাহিত করেন সিরাজ। ফাঁদে পড়ে কিছুটা অন্যমনস্ক হয়ে পড়নে লিটন। পরের বলেই উইকেট হারান তিনি।

চতুর্থ দিনেও বলে না পেরে মুখের কথা দিয়ে দুই ওপেনারকে অশান্ত করার চেষ্টা করেছেন সিরাজ। তবে তাতে কান দেয়নি শান্ত-জাকির। আপন মনে ব্যাটিং করে যাচ্ছেন এই দুই ওপেনার। এভাবে দেখেশুনে খেললে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয় তুলে নেওয়াটা বাংলাদেশের জন্য কষ্টসাধ্য বিষয় হবে না।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ভারত ১০ উইকেটে ৪০৪ রান করে। জবাবে বাংলাদেশ সব উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রান করে। তাতে ২৫৪ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে সাকিবের দল।

তবে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে লোকেশ রাহুলের দল। দুই সেঞ্চুরিতে তাঁরা করে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান। তাতে মোট লিড দাঁড়ায় ৫১২ রানের। এ দিন ১৫২ বলে ১১০ রান করে ভারতীয় ওপেনার শুবমান গিল আউট হয়েছিলেন। তবে ১৩০ বল থেকে অপরাজিত ১০২ রান করেন চেতেশ্বর পূজারা। এরপর ডিক্লেয়ার করে ভারতের ইনিংস।

৫১৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে জমা করতে পারে ৪২ রান। চতুর্থ দিনে এসে অপরাজিত থেকে ব্যাটিং করে যাচ্ছে বাংলাদেশি দুই ওপেনার।