ভারতকে ১৪৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ-ভারত ম্যাচ। ছবি : বিসিবি

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসটাও ভালো কাটেনি বাংলাদেশের। এক জাকির হাসান ও লিটন দাস ছাড়া কারও ব্যাটই হাসেনি। তাতে করে ভারতের লিড টপকে বড় সংগ্রহ পাওয়া সম্ভব হয়নি বাংলাদেশের। ঢাকা টেস্টে ভারতকে ১৪৫ রানের লক্ষ্য দিয়েছে সাকিব আল হাসানের দল।

আজ শনিবার টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে ২৩১ রানে থেমেছে বাংলাদেশ। ভারতের দেওয়া ৮৭ রানের লিড টপকে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ১৪৪ রান। সুতরাং এই রান তাড়া করলেই সিরিজ জিতে নেমে লোকেশ রাহুলের দল।

গতকাল শুক্রবার টেস্টের দ্বিতীয় দিন শেষ দিকে ব্যাট করতে নেমে অবিচ্ছিন্ন ছিলেন নাজমুল হোসেন শান্ত ও জাকির হোসেন। কিন্তু আজ দিনের শুরুতেই ভাঙল এই জুটি। ফিরে গেলেন শান্ত। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অশ্বিনের এলবির ফাঁদে পা দেন এই ওপেনার। ৩১ বলে ৫ রান করে শেষ হয় তাঁর ইনিংস।

দীর্ঘদিন পর সাদা পোশাকে ফেরা মুমিনুল প্রথম ইনিংসে আশা দেখালেও এই ইনিংসে পারেননি হাল ধরতে। দলীয় ২৬ রানে সিরাজের কট-বিহাইন্ডে উইকেট বিলিয়ে দেন মুমিনুল(৫)। টিকলেন না সাকিব আল হাসানও। তাঁকে শিকার বানান উনাদকাট।

এরপর একের পর এক উইকেট হারাতে থাকে বাংলাদেশ। কিন্তু উইকেটে থিতু হয়ে লড়াইয়ের আভাস দেন জাকির। হাফসেঞ্চুরির পর তাঁকেও আর স্থায়ী হতে দেয়নি ভারত। ৫১ রান জাকিরকে বিদায় করেন যাদব। জাকিরের পরের লড়াইটা করেন লিটন দাস।

তাঁর ব্যাটে ফের আশা দেখতে শুরু করে বাংলাদেশ। শেষ পর্যন্ত দলীয় ২১৯ রানে ফেরেন তিনি। তবে তাঁর ইনিংসে ভর করেই প্রায় দেড়শর কাছাকাছি টার্গেট দিতে পারে বাংলাদেশ। সাত বাউন্ডারিতে ৯৮ বলে ৭৩ রানের ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটার। লিটন ফিরলে বেশিসময় আর টেকেনি বাংলাদেশের ইনিংস। থেমে যায় ২৩১ রানে। 

এর আগে গতকাল শুক্রবার তৃতীয় সেশনে এসে ৩১৪ রানে থামে ভারত। অতিথিরা লিড পায় ৮৭ রানের। এই লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে নেমে ৭ রানে দিন শেষ করে বাংলাদেশ।

৮০ রানে পিছিয়ে থেকে আজ টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। ভারতের লিড টপকে বড় সংগ্রহ পাওয়াই আজ মূল লক্ষ্য ছিল স্বাগতিকদের। কিন্তু সেই লক্ষ্যে খুব একটা সফল হতে পারেনি বাংলাদেশ।   

এর আগে গত বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিন আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২২৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন মুমিনুল হক। বাকিদের ব্যর্থতায় বেশিদূর এগোতে পারেনি সাকিব আল হাসানের দল। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২২৭

ভারত ১ম ইনিংস: ৩১৪

বাংলাদেশ ২য় ইনিংস: ৭০.২ ওভারে ২৩১ (শান্ত ৫, জাকির ৫১, মুমিনুল ৫, সাকিব ১৩, মুশফিক ৯, লিটন ৭৩, মিরাজ ০, সোহান ৩১, তাসকিন ৩১*, তাইজুল ১, খালেদ ৪; উমেশ ৯-১-৩২-১, অশ্বিন ২২-২-৬৬-২, উনাদকাট ৯-৩-১৭-১, সিরাজ ১১-০-৪১-২, আকসার ১৯.২-১-৬৮-৩)।