ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

Looks like you've blocked notifications!
আইসিসির লোগো। ছবি : এএফপি

আবারও ক্রিকেটে দুর্নীতির থাবা। এবার কোনো ক্রিকেটার নয়, বরং দুর্নীতির অভিযোগ ওঠেছে এক ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে। যতীন কাশ্যপ নামে ওই আম্পায়ারের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী আইনের দুটো ধারা ভাঙার অভিযোগ উঠেছে। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আইসিসি।

আজ সোমবার (২২ মে) জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর এক প্রতিবেদন অনুসারে, আইসিসির অভিযোগ, আম্পায়ার যতীন কাশ্যপ দুর্নীতি-বিরোধী নিয়ম ভেঙেছেন। গত বছরের আন্তর্জাতিক ম্যাচগুলি নিয়ে এই তদন্ত করতে গিয়ে এই ঘটনা দেখা গিয়েছে। ঠিক কোন ম্যাচে দুর্নীতি হয়েছে, তা বলা হয়নি। পাঞ্জাবে জেলাভিত্তিক ম্যাচে আম্পায়ারিং করিয়েছেন যতীন। কিন্তু বোর্ডের প্যানেলে নেই।

তবে, আইসিসির তদন্তে তার নাম উঠেছে। সংস্থাটির বিবৃতি অনুযায়ী, দুর্নীতি বিরোধী আইনের ২.৪.৬ ও ২.৪.৭ ধারা ভেঙেছেন যতীন। একটি অভিযোগ হলো, দুর্নীতির তদন্তে সহায়তা করতে অস্বীকৃতি জানানো বা ব্যর্থ হওয়া। কোনো নথি বা তথ্য চেয়ে দুর্নীতি বিরোধী ইউনিট অনুরোধ করলেও সেটি যথাযথ ও সম্পূর্ণভাবে প্রদানে ব্যর্থ হওয়া। আরেকটি হলো, নথি বা তথ্য গোপন, বিকৃত কিংবা নষ্ট করে সম্ভাব্য ঘটিত দুর্নীতির তদন্তে বিলম্ব করানো বা বাধা দেওয়া, যে তথ্য বা নথি দুর্নীতির প্রমাণ হতে পারে অথবা দুর্নীতির প্রমাণের পথ দেখাতে পারে।