ভারতের নেতৃত্বে ফের কোহলিকে চান রবি শাস্ত্রী

Looks like you've blocked notifications!
রবি শাস্ত্রীর সঙ্গে বিরাট কোহলি। ছবি : বিসিসিআই

ভারতীয় দলের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরানো নিয়ে কম আলোচনা হয়নি। এখনও প্রায়ই এই প্রসঙ্গ নিয়ে কথা ওঠে ভারতীয় ক্রিকেট মহলে। এবার সেই আলোচনায় নতুন রসদ যোগ করলেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে, রোহিত শর্মার অনুপস্থিতিতে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার জন্য কোহলিই যোগ্য।

প্রসঙ্গত ২০২১ সালে ইংল্যান্ড সফরে ভারতের অধিনায়ক ছিলেন কোহলি। ওই সফরে কোহলির অধীনে প্রথম চার টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। পরে করোনার কারণে মাঠে গড়ায়নি শেষ ম্যাচটি। সেটি খেলতেই পরে ভারত সফরে আসে ইংল্যান্ড। কিন্তু তখন আর নেতৃত্বের আসনে ছিলেন না কোহলি। নেতৃত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে। কিন্তু এখানেও সৃষ্টি হয় বিপত্তি। 

টেস্টের আগেই রোহিত করোনায় আক্রান্ত হয়ে যান। ফলে নেতৃত্ব দেওয়া হয় যশপ্রীত বুমরাকে। বুমরাহর অধীনে ম্যাচটি ৭ উইকেটে হেরে যায় ভারত।

ওই ম্যাচের প্রসঙ্গ টেনে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর একটি অনুষ্ঠানে শাস্ত্রী জানান, ওই ম্যাচে রোহিত না থাকায় কোহলির ভারতকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল।

শাস্ত্রী বলেছেন, ‘রোহিত যখন চোটে পড়ল, ভেবেছিলাম বিরাটকে অধিনায়ক করা হবে। আমি যদি এখনও দায়িত্বে থাকতাম…আমি তার (ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়) সঙ্গে কথা বলিনি…আমি বোর্ডের কাছে সুপারিশ করতাম, যেন নেতৃত্বে বিরাটকে আনা হয়, সেটাই উপযুক্ত হতো। কারণ সে ওই দলের অধিনায়ক ছিল যারা সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিল এবং সম্ভবত সেই দলের সেরাটা বের করে আনতে পারত।’

এ ছাড়া আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও যদি রোহিত পুরো ফিট না থাকেন তাহলে কোহলিকে নেতা হিসেবে দেখতে চান শাস্ত্রী। তিনি বলেছেন, ‘আসলে এই ধরনের (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল) মেজর ম্যাচের জন্য আমি রোহিতকে ফিট দেখতে চাই, সে দলের অধিনায়ক। তবে সৃষ্টিকর্তা না করুক, যদি অপ্রত্যাশিত কিছু ঘটে, তখন অবশ্যই আমি ওই পথেই (কোহলিকে অধিনায়ক করা) যাব।’