ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাটিংয়ে বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও ভারত ম্যাচ। ছবি : সংগৃহীত

ওয়ানডে সিরিজ দারুণভাবে জিতে নিলেও প্রথম টেস্টে ভারতের কাছে পাত্তা পায়নি বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে পিছিয়ে থেকে আজ বৃহস্পতিবার দ্বিতীয় টেস্ট শুরু করেছে সাকিব আল হাসানের দল।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের বিপক্ষে টসে জিতে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ। এর আগে চট্টগ্রামে প্রথম টেস্টে ১৮৮ রানের বিশাল ব্যবধানে হারে স্বাগতিকরা। এই মুহূর্তে সিরিজে পিছিয়ে আছে ১-০ ব্যবধানে। 

আজ ঢাকা টেস্টের দলে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। দলে ফিরেছেন মুমিনুল হক ও তাসকিন আহমেদ। তিন নম্বরে ইয়াসির আলী চৌধুরীকে আজ খেলানো হয়নি। তাঁর বদলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল। টানা ব্যর্থতায় বাদ পড়া মুমিনুল আজ মিরপুরে পেলেন আরেকটি সুযোগ।

এ ছাড়া চোটের জন্য ছিটকে গেছেন ইবাদত হোসেন চৌধুরী। তার জায়গায় ফিরেছেন আরেক পেসার তাসকিন আহমেদ। মোট তিন দুই পেসার ও তিন স্পিনার নিয়ে খেলছে বাংলাদেশ।

অন্যদিকে ভারত এনেছে কেবল একটি পরিবর্তন। সুযোগ দেওয়া হয়েছে জয়দেব উনাদকাটকে। এক যুগের বেশি সময় পর ভারতের হয়ে টেস্ট খেলার সুযোগ পেয়েছেন তিনি। এই পেসারকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েছেন কুলদিপ যাদব।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, মুমিনুল হক, লিটন দাশ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও তাসকিন আহমেদ।

ভারত একাদশ: লোকেশ রাহুল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত, আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, জয়দেব উনাদকাট, উমেশ যাদব ও মোহাম্মদ সিরাজ।