ভারতে বিশ্বকাপের জন্য ভিসার নিশ্চয়তা চায় পিসিবি

Looks like you've blocked notifications!
ভারত বনাম পাকিস্তানের লড়াই। ছবি : সংগৃহীত

ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই অন্যরকম উত্তেজনা। অবশ্য আইসিসির কোনো টুর্নামেন্ট ছাড়া খুব একটা দেখা যায় না উপমহাদেশের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের লড়াই। রাজনৈতিক ইস্যুতে দেশদুটির সম্পর্ক যেমন হয়ে উঠেছে, তাতে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মূল টুর্নামেন্ট শুরুর আগেভাগেই পাকিস্তানের ক্রিকেটার, সমর্থক, সাংবাদিক ও কর্মকর্তাদের ভিসা ও নিরাপত্তার লিখিত নিশ্চয়তা চায় পিসিবি। নয়তো টি-টোয়েন্টি ভেন্যু পরিবর্তনের আহ্বান জানাবে তারা।

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্কের অবনতির কারণে ভিসা নিয়ে লিখিত নিশ্চয়তা চায় পাকিস্তান। লাহোরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পিসিবি চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, আইসিসির ‘হোস্ট এগ্রিমেন্ট’ অনুযায়ীই এই দাবি করেছেন তাঁরা।

এহসান মানি বলেন, “আমাদের সরকার কখনো বলেনি আমরা ভারতে খেলতে পারব না। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ব্যাপারে আমরা আইসিসির সঙ্গে একমত হয়েছি আর এখন কথা লঙ্ঘন করতে পারি না। আইসিসিকে পরিষ্কার বলে দিয়েছি, আমরা ভারত সরকারের কাছ থেকে লিখিত নিশ্চয়তা চাই। কেবল দল ও খেলোয়াড়দের জন্য নয়, আমাদের ভিসা প্রয়োজন সমর্থক, সংবাদকর্মী ও বোর্ড কর্তাদের জন্যও। এগুলো সবই আইসিসির ‘হোস্ট এগ্রিমেন্ট’-এ পরিষ্কার বলা আছে এবং সে অনুযায়ীই আমরা দাবি করেছি।”

পিসিবি প্রধান আরো বলেন, ‘এক জায়গায় আইসিসি কথা রাখতে পারেনি। তারা বলেছিল ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ভিসা সমস্যা সমাধান হবে, কিন্তু হয়নি। আমি জানুয়ারি ও ফেব্রুয়ারিতে আইসিসি চেয়ারম্যানের কাছে সরাসরি বিষয়টি উত্থাপন করেছি। পরে আইসিসি ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলেছি এবং তাদের বলেছি, আমি মার্চের মধ্যে পরিষ্কার একটি সিদ্ধান্ত চাই। তারা সময় নিয়েছে মার্চের শেষ পর্যন্ত। এর মধ্যে যদি না হয়, আমি দাবি করব আসরটি ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেওয়ার জন্য।’

এর আগে ভারতের ভিসা পাওয়া নিয়ে জটিলতায় পড়েছেন পাকিস্তানি অ্যাথলেটরা। দিল্লিতে শ্যুটিং বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানি অ্যাথলেটদের ভিসা দেয়নি ভারত। এজন্য আরো চিন্তায় পড়েছে দেশটির ক্রিকেট বোর্ড।