ভারত, আমি আসছি; ভিসা পেয়ে অসি তারকা

Looks like you've blocked notifications!
ভারতে যাচ্ছেন উসমান খাজা। ছবি: ইনস্টাগ্রাম

ভারত, আমি আসছি—ভিসা পেয়ে ঠিক এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ান তারকা ওপেনার উসমান খাজা। ভিসা  জটিলতায় দলের সঙ্গে ভারত সফরের বিমানে উঠতে পারেননি পাকিস্তানি বংশোদ্ভুত এ ক্রিকেটার।

অবশেষে আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ভিসা হাতে পেয়েই ভারতে উদ্দেশ্যে রওনা দিয়েছেন খাজা। বিমানে চড়ে নিজের হাস্যোজ্জ্বল ছবি পোস্ট দিয়ে লেখেন, ভারত, আমি আসছি’।

খাজাই একমাত্র ক্রিকেটার যার ভারত সফরের ভিসা পেতে বিলম্ব হয়েছে। ভারতের বিপক্ষে আসন্ন বর্ডার-গাভাস্কার ট্রফি খেলতে দু’ভাগে গিয়েছে অসিরা।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ টেস্ট সিরিজের বর্ডার-গাভাস্কার ট্রফি। যা নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহও তুঙ্গে।

দেরিতে ভিসা পাওয়ার বিষয়টি অবশ্য খাজার জন্য নতুন কিছু নয়। এর আগেও ২০১১ সালে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগে খেলতে গিয়েও একই বিড়ম্বনায় পড়তে হয় খাজাকে। তখনও ভারতে প্রবেশের ক্ষেত্রে ভিসা পেতে সমস্যায় পড়তে হয়েছিল। পরে বিশেষ হস্তক্ষেপের মাধ্যমে তাকে ভিসা দেয়া হয়। ভারতীয় ভিসার পূর্বশত হিসেবে ভিসার আবেদনের সময় একটি বিশেষ প্রশ্নের উত্তর দিতে হয়। আর তা হলো আবেদনকারীর বাবা-মা পাকিস্তানি কিনা।

আর এই জায়গাতেই হয়তো বারবার আটকে যেতে হয় খাজাকে। কারণ অসি ওপেনারের জন্ম পাকিস্তানের ইসলামাবাদে। ১৯৮৯ সালে বাবা-মার সঙ্গে অস্ট্রোলিয়াতে পাড়ি জমান খাজা। এরপর থেকে তার বেড়ে ওঠা অস্ট্রোলিয়াতেই।

সাদা পোশাকে ২০২২ সালটা দুর্দান্ত কেটেছে খাজার। ব্যাট হাতে ১১ ম্যাচে হাঁকিয়েছেন ৪ সেঞ্চুরি, করেছেন ১০৮০ রান। বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে অবিশ্বাস্য ফর্মে ছিলেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২টি শতকের পাশাপাশি দুটি অর্ধশতক হাঁকিয়ে রাঙিয়েছিলেন বছরের শেষটা। ভারতের বিপক্ষেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারবেন কি খাজা, তা তো সময়ই বলে দেবে।