মাতৃভাষা দিবসে ইংরেজিতে শ্রদ্ধা, তোপের মুখে জামাল ভূঁইয়া

Looks like you've blocked notifications!
ভাষা দিবসে জামাল ভূঁইয়ার পোস্ট। ছবি: জামাল ভূঁইয়ার ফেসবুক পেজ থেকে নেওয়া

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দেশ ও দেশের বাইরের সর্বস্তরের মানুষ। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ব্যক্তিরাও দিনটিকে স্মরণ করছেন। তবে শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে বিতর্কের মুখে পড়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফেসবুকে একটি পোস্ট করেন তিনি। সেখানে বাংলার পরিবর্তে ইংরেজি শব্দ ব্যবহার করে শ্রদ্ধা জানানোয় তাকে সমালোচনার মুখে পড়তে হয়।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে জামাল ইংরেজিতে লিখেছেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। মাতৃভাষার স্বীকৃতির জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা। তাদের বিস্ময়কর চেতনা আমাদের মুক্তির সংগ্রামে ইন্ধন যুগিয়েছিল।’

মূলত এই পোস্টের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের প্রচারণা চালিয়েছেন জামাল ভূঁইয়া। পোস্টের নিচে যে ছবিটি ব্যবহার করেছেন সেটি আইইটারি নামে একটি প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানটি ভাষা আন্দোলন সম্পর্কে ‘এক মিনিট কথা বলে নাও’ শীর্ষক এক প্রতিযোগিতার আয়োজন করেছে। আর এই পোস্টের পরই তীব্র সমালোচনার মুখে পড়েন জামাল।

নাসির উদ্দিন নামে একজন মন্তব্য করেছেন, ‘ভাই যে ভাষার জন্য এত সংগ্রাম আর রক্ত দিতে হলো। অন্তত আজকের দিনে এই পোস্টটা বাংলায় দিতে পারতেন।’ 

জিয়াউর রহমান নামের আরেকজন মন্তব্য করেছেন, ‘যে ভাষার জন্য এত রক্তপাত, সেই ভাষার একটা কথাও নাই।’ পরে অবশ্য সমর্থকদের তোপের মুখে বাংলা ও ইংরেজি দুটি ভাষা ব্যবহার করে শ্রদ্ধা জানিয়েছেন তিনি।