‘মানকাডিং’ বিতর্ক : ভারতীয় অধিনায়কের মুখে নিজেদের সাফাই 

Looks like you've blocked notifications!
মানকার্ডিং নিয়ে ভারত ও ইংল্যান্ড ম্যাচে বিতর্ক। ছবি : সংগৃহীত

ম্যাচের ফল তখনও আসেনি। কিন্তু সতীর্থের কাছে গিয়ে কান্না করে দিলেন ইংল্যান্ডের শার্লি ডিন। কারণটা স্পষ্ট, ফল নিয়ে নয় বরং নিজের আউট হওয়া নিয়ে কান্না করে দেন শার্লি। ইংল্যান্ড ও ভারতের মধ্যকার ম্যাচে মানকার্ডিং বিতর্কের জন্ম দেন ভারতীয় বোলার দীপ্তি শর্মা। ম্যাচ শেষে বিষয়টি নিয়ে সমালোচনা তৈরি হলেও ভারতীয় অধিনায়ক সাফাই গাইলেন নিজেদের পক্ষেই।

লর্ডসের ভারত ও ইংল্যান্ডের মেয়েদের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিতে ১৭০ রানের জবাব দিতে নেমে ১১৮ রানে নিজেদের নবম উইকেট হারায় ইংল্যান্ড। তখন ফ্রেয়া ডেভিসকে নিয়ে জয়ের আশা দেখাচ্ছিলেন ডিন।

জয়ের জন্য শেষ দিকে যখন মাত্র ১৭ রান প্রয়োজন তখন মানকার্ডিং করে ডিনকে আউট করেন দীপ্তি। বল করতে এসে নন স্ট্রাইকার ডিনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে যেতে দেখে উইকেট ভেঙে দেন তিনি। যেটা অনেকেই মেনে নিতে পারছেন না অনেকে। ধারাভাষ্যকাররাও বলে দিলেন এ ভাবে ম্যাচটা না জিতলেও পারত ভারত।

তবে ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর বিষয়টিকে অস্বাভাবিক মনে করেননি। নিজেদের সাফাই গেয়ে বরং তিনি বলেন, ‘আমি তো ভেবেছিলাম ১০টা উইকেট নিয়েই প্রশ্ন করা হবে। কারণ সেগুলোও কষ্ট করেই নিতে হয়েছে। এটা খেলার অংশ। কোনো ভুল দেখছি না। আমরা নতুন কিছু করিনি। এই আউট প্রমাণ করে আমরা কতটা সতর্ক এবং ব্যাটাররা কী করছে। আমি দলের মেয়েদের পাশে আছি। নিয়মের বাইরে দীপ্তি কিছু করেনি।’

অন্যদিকে ইংল্যান্ডের অধিনায়ক এমি জোন্স বলেন, ‘শেষ আউটটা নিয়ে মতবিরোধ থাকবেই। এটা নিয়মের অংশ। আমি এটা সমর্থন করি না। ভারত কী ভাবে ভাববে সেটা ভারতের ব্যাপার।’