মার্টিনেজ কাণ্ডে পেনাল্টির নিয়মে বড়সড় পরিবর্তন

Looks like you've blocked notifications!
এমিলিয়ানো মার্তিনেজ । ছবি : রয়টার্স

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ পারফরম্যান্স দিয়ে যতটা না আলোচনায় এসেছেন, তার থেকে বেশি সমালোচিত হয়েছেন মাঠের ভেতর বিতর্কিত সব কর্মকাণ্ডে। পেনাল্টির সময় প্রতিপক্ষের মনোযোগ নষ্টে মার্টিনেজের আচরণকে গুরুত্বসহকারে নিয়েছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফবিএ)। তাই স্পোর্টসম্যানশিপ স্পিরিট ধরে রাখতে এবার পেনাল্টি শ্যুটআউটের নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

কাতার বিশ্বকাপে মার্টিনেজের অনবদ্য পারফরম্যান্স কখনও ভুলবে না আর্জেন্টাইন সমর্থকরা। ফাইনালে শেষ মুহূর্তে গোল বাঁচানো, টাইব্রেকারে পেনাল্টি ঠেকানো এবং বুনো উদ্‌যাপন—সবকিছু নিয়েই আলোচনার কেন্দ্রে ছিলেন এই গোলরক্ষক। ফাইনালে মার্টিনেজের কাণ্ডকারখানা নিয়ে সমালোচনাও কম হয়নি।

শিরোপা নির্ধারণী ম্যাচে ফরাসি উইঙ্গার কিংসলে কোম্যানের শট রুখে দেন মার্টিনেজ। একবার পেনাল্টি স্পটে রেফারি বল বসালে তা তুলে গোলপোস্টের বাইরে ছুড়ে ফেলেন তিনি। পরে সেই শট থেকে গোল করতে ব্যর্থ হন অরেলিয়ান চৌমেনি।  এসব বিষয়ে অবগত ফিফা। তাই শ্যুটআউট নিয়মে বড় রদবদল এনেছে তারা। যাতে পেনাল্টির সময় গোলবারে দাঁড়িয়ে গোলকিপার পেনাল্টি টেকারকে বিভ্রান্ত করতে না পারেন।

গতকাল শনিবার (২৫ মার্চ) জনপ্রিয় ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের প্রতিবেদন অনুযায়ী, শুটআউটের সময় গোলপোস্টে দাঁড়িয়ে পেনাল্টি টেকারকে বিভ্রান্ত করতে খুব পটু মার্টিনেজ। ক্লাব ফুটবল ও কোপা আমেরিকায় তা প্রদর্শন করেন তিনি। তবে বিশ্বকাপের ফাইনালের মতো বড় আসরে এ কাজ করায় নজরে পড়ে ফিফার। কোনো গোলকিপার কোনোভাবেই যাতে পেনাল্টি-টেকারকে বিভ্রান্ত করতে না পারেন, মূলত সেজন্যই পরিবর্তন আনা হয়েছে আইনে। যা কার্যকর হবে চলতি বছরের জুলাই থেকে।

নতুন আইন অনুযায়ী পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষক সময় নষ্ট করতে পারবেন না। গোলরক্ষককে অবশ্যই গোলপোস্টের নির্দিষ্ট লাইনের মধ্যে থাকতে হবে। নিয়মবহির্ভূতভাবে গোলরক্ষক এমন কোনো আচরণ করতে পারবেন না, যা পেনাল্টি শট নিতে আসা প্রতিপক্ষ খেলোয়াড়ের মনোযোগ নষ্ট করে।  এ ছাড়া গোলরক্ষক পোস্ট, ক্রসবার ও জালও স্পর্শ করতে পারবে না। সব মিলিয়ে নতুন এ নিয়ম কার্যকর হলে পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষকের গতিবিধি বেশ সীমিতই হয়ে পড়বে বলা যায়।