মাহমুদউল্লাহর রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় লিটন

Looks like you've blocked notifications!
ডানহাতি ব্যাটার লিটন দাস। ছবি : বিসিবি

সাত নম্বর পজিশনে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এতদিন দখলে ছিল মাহমুদউল্লাহর। আজ মঙ্গলবার সেই রেকর্ড ভেঙে দিলেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন মাহমুদউল্লাহর রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় নিজেকে নিলেন ডান এই এই ব্যাটার।

আজ মাঠে নামার আগে এই রেকর্ড থেকে স্রেফ দুই রান দূরে ছিলেন লিটন। মাঠে নেমেই প্রথম ওভারে এক রান নিয়ে প্রথমে মাহমুদউল্লাহকে স্পর্শ করেন লিটন। এরপরের ওভারে আরেকটি সিঙ্গেল নিয়ে ছাড়িয়ে যান মাহমুদউল্লাহকে।

এই পজিশনে এত দিন সর্বোচ্চ ১৩৬ রান করা ইনিংসটি ছিল মাহমুদউল্লাহর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই শেরেবাংলা স্টেডিয়ামেই ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন টেস্টকে বিদায় জানানো মাহমুদউল্লাহ।

শ্রীলঙ্কার বিপক্ষে ১৪১ রান করে আউট হয়েছেন লিটন। ২৪৬ বলে তাঁর ইনিংস সাজানো ছিল ১৬ বাউন্ডারি ও এক ছক্কা দিয়ে। টেস্ট ক্রিকেটে সাত নম্বর পজিশনে এটাই এখন বাংলাদেশি কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

লিটন ও মুশফিকের লড়াইয়ের পর ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৩৬৫ রানে থেমেছে বাংলাদেশ। শেষ পর্যন্ত উইকেটে টিকে থাকা মুশফিক খেলেছেন ১৭৫ রানের ইনিংস। ৩৫৫ বলে তাঁর ইনিংস সাজানো ছিল ২১টি বাউন্ডারি দিয়ে। দলের পক্ষে সর্বোচ্চ রানটা এসেছে তাঁর ব্যাট থেকেই।