মুসিয়ালার মধ্যে আগামীর মেসিকে দেখছেন লোথার ম্যাথিউস

Looks like you've blocked notifications!
জামাল মুসিয়ালা। ছবি : সংগৃহীত

জাপানের কাছে বিধ্বস্ত হওয়ার পর স্পেনের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে মাঠে নামে জার্মানি। সেখানেও জয় ছিনিয়ে আনতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। ১-১ সমতায় শেষ হয় ম্যাচ। ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় জার্মানির তরুণ তুর্কি জামাল মুসিয়ালা। মাত্র ১৯ বছর বয়সী এই কিশোরের মাঝে আগামীর মেসিকে দেখছেন অনেকে।

১৯৯০ বিশ্বকাপজয়ী জার্মান অধিনায়ক লোথার ম্যাথিউস জামাল সম্পর্কে বলেন, "ওর মাঝে আমি আগামীর মেসিকে দেখতে পাই। ওকে গত দুই বছর ধরে দেখছি। ও যেভাবে খেলে, তাতে আমি মুগ্ধ। ওর ব্যক্তিত্বও অসাধারণ।"

জার্মানির হয়ে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করলেও জামালের বেড়ে ওঠা ইংল্যান্ডে। খেলেছেন ইংল্যান্ডের বয়সভিত্তিক দলে। অনুর্ধ্ব ১৫, ১৫, ১৭ ও ২১ দলের হয়ে ইংলিশদের প্রতিনিধিত্ব করলেও জার্মান জাতীয় দলের জার্সি গায়ে চাপান ২০২০ এর ইউরোতে। সে আসরে গোল করে বনে গেছেন বড় কোনো টুর্নামেন্টে জার্মানির দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা।

স্পেনের বিপক্ষে ম্যাচে জামাল পাদপ্রদীপের সবটুকু আলো নিজের করে নেন। ৮৪ শতাংশ সঠিক পাস, ক্রসে শতভাগ নির্ভুল নিশানা, সাতটা ডুয়েল জেতার পাশাপাশি নিকোলাস ফুলক্রাগের একমাত্র গোলে অ্যাসিস্ট করেন জামাল।

বিশ্বকাপে টিকে থাকতে হলে পরের ম্যাচে কোস্টারিকাকে হারানোর বিকল্প নেই জার্মানদের সামনে। সেই ম্যাচকে সামনে রেখে কোচ হানসি ফ্লিক যে রণকৌশল সাজাচ্ছেন, তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে মাঝমাঠের আগ্রাসী সৈনিক জামাল মুসিয়ালাকে।