মেসির গোলের বৈধতা নিয়ে যা বললেন ফাইনালের রেফারি

Looks like you've blocked notifications!
রেফারি সিমন মার্চিনিয়াকের সঙ্গে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ফাইনাল শেষ। কিন্তু এমন এক ফাইনাল, যার রেশ রয়ে গেছে এখনও। ফাইনালে লড়াই করেও শেষ পর্যন্ত হারতে হয় ফ্রান্সকে। ফরাসি দলটি এই সত্য মেনে নিলেও ভক্তরা যেন মানতে পারছেন না। একের পর ভুল খুঁজে বের করছেন। তেমনই এক নতুন খবর এবার আলোচনায়।

ম্যাচের অতিরিক্ত সময়ে যখন লিওনেল মেসি তার দ্বিতীয় গোল করেন, সেই সময়ে নাকি মাঠে ঢুকে পড়েছিলেন আর্জেন্টিনার দুই বদলি ফুটবলার। সেটিকে আমলে নেননি রেফারি, নিলে বাতিল হতো গোল, এমনটিই দাবি ফরাসি ও ভক্তদের। বেশ জোরেশোরেই এই দাবি তুলেছে তারা।

এই বিষয়ে মুখ খুলেছেন ফাইনাল ম্যাচের রেফারি সিমোন মার্চনিয়াক। পোল্যান্ডের ইতিহাসে প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করেন মার্চনিয়াক। দেশে ফিরলে তাকে বরণ করে নেওয়ার পাশাপাশি দেওয়া হয় সংবর্ধনা। মার্চনিয়াকের শহর প্লোকের মেয়রের কার্যালয়ে তাকে এই সংবর্ধনা দেওয়া হয়।

সেখানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘যে দাবি তোলা হয়েছে মাঠে ফুটবলার ঢুকে যাওয়ার, এর প্রেক্ষিতে আমি আরেকটি কথা বলব। যা হয়তো ফ্রান্স সমর্থক ও গণমাধ্যমের চোখ এড়িয়ে গেছে। কিলিয়ান এমবাপ্পের একটি গোলের সময় ফ্রান্স দলের সাতজন ফুটবলার মাঠে ঢুকে পড়ে।’

ফিফার নিয়ম অনুযায়ী, ‘এটি গোল বাতিলের জন্য যথেষ্ট নয়। কারণ, মাঠে ঢুকে পড়া ফুটবলারের যদি ওই গোলে কোনো হস্তক্ষেপ না থাকে, তাহলে সেটি বাতিল হবে না। আর মেসির ওই গোলে মাঠে ঢোকা সতীর্থদের হস্তক্ষেপ ছিলই না।’