মেসি নয়, সতীর্থদের সোনায় মোড়ানো আইফোন দিল কে?

Looks like you've blocked notifications!
বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দল ও সোনায় মোড়ানো আইফোন। ছবি : রয়টার্স

ফুটবলপ্রেমীদের কাছে লিওনেল মেসি এক আবেগের নাম। পুরো বিশ্বে তাঁকে এক নামেই চেনে সবাই। এবারের বিশ্বকাপ জয়ের নেপথ্যের নায়ক ১০ নম্বর জার্সিধারী মেসি। তাঁর পরিবার, জীবনধারা সবকিছুই সমর্থকদের কাছে কৌতূহলের বিষয়।

বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ফুটবল দলের অধিনায়ক মেসি ব্যক্তিগত জীবনেও বেশ শৌখিন, ব্যক্তিগত উড়োজাহাজ থেকে বিলাসবহুল বাড়ি–কী নেই তাঁর। সংগ্রহে আছে ২৪ ক্যারেটের সোনায় মোড়ানো আইফোন এসএক্স ম্যাক্স।

বিশ্বকাপজয়ী সতীর্থদের সোনায় মোড়ানো আইফোন দিচ্ছেন মেসি, গত কয়েকদিন ধরে এমন সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যম ভেসে বেড়াচ্ছে। বিশ্বের নামি-দামি সব গণমাধ্যম মেসির এমন ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সংবাদ প্রকাশ করেছে। তবে ওই পুরস্কার আসলেই মেসি দিয়েছেন কি না, তা নিয়ে দেখা ‍দিয়েছে সংশয়।

অবশেষে আর্জেন্টিনা দলঘনিষ্ঠ সাংবাদিক গাস্তন এদুল এক টুইটে বিষয়টি অসত্য জানিয়ে তিনি তার টুইটে লেখেন, ‘মেসি নয় এক ব্যবসায়ী আর্জেন্টিনা দলকে ওই আইফোনগুলো দিয়েছেন। তাতে মেসির কোনো খরচ হয়নি।’

মূলত ডিজাইনকারী সংস্থা আইডিজাইনের কয়েকটি ইনস্টাগ্রাম পোস্ট থেকে সংশয়ের শুরু। আইডিজাইনের পোস্টে মেসির কাছে ৩৫টি আইফোন হস্তান্তরের খবর জানিয়ে লেখা হয়েছে, উপহার হিসেবে সেগুলো দেওয়া হয়েছে। সেগুলো মেসিই কিনেছেন না কি আইডিজাইন বা অন্য কেউ উপহার দিচ্ছে, তা স্পষ্ট ছিল না।

এর আগে আর্জেন্টিনার ফুটবলবিষয়ক ব্লগ মুন্দো আলবিসেলেস্তের প্রতিষ্ঠাতা রয় নেমার এক টুইটে জানান, বিশ্বকাপজয়ী সতীর্থদের জন্য এবার বিশেষ পুরস্কার দিচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড় ও স্টাফ মিলিয়ে মোট ৩৫ সদস্যের জন্য ২৪ ক্যারেটের সোনায় মোড়ানো আইফোন অর্ডার করেছেন মেসি। এর পেছনে মেসির খরচ হয়েছে এক লাখ ৭৫ হাজার ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই কোটি টাকা।

আইডিজাইনের সেই আইফোনগুলোর ছবিতে দেখা যায়, সোনায় মোড়ানো মুঠোফোনগুলোর পেছনে আর্জেন্টিনার তিনবার বিশ্বকাপ জয়ের প্রতীক হিসেবে তিনটি তারকা, আর্জেন্টিনা ফুটবল দলের লোগো, খেলোয়াড়দের নাম ও জার্সি নম্বর খোদাই করা হয়েছে।

মেসির আগের আইফোনের পেছনে মেসির জার্সি নম্বর ১০ এবং স্ত্রীসহ সন্তানদের নাম খোদাই করা রয়েছে। শুধু তাই নয়, আর্জেন্টিনা ফুটবল দল ও এফসি বার্সেলোনার লোগোও রয়েছে মুঠোফোনটিতে। মেসির জন্য সোনায় মোড়ানো আইফোনটি তৈরি করেছে যুক্তরাজ্যভিত্তিক আইডিজাইন গোল্ড। ২০১৯ সালে কেনা সেই আইফোনটির দাম প্রায় ২১ হাজার মার্কিন ডলার।

তবে, আইডিজাইন গোল্ড প্রতিষ্ঠানটি শুধু মেসির জন্য নয়, সোনায় মোড়ানো আইফোন করে দিয়েছে আরও অনেকের জন্য। এরমধ্যে উল্লেখযোগ্য হলেন–নেইমার, স্টিভেন জেরার্ড, কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুইন ও কনর ম্যাকগ্রেগরদের মতো বিখ্যাত ফুটলাররা।