মেসি-রোনালদো, বড় দলের বিপক্ষে গোল করায় এগিয়ে যিনি

Looks like you've blocked notifications!
লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : মেসি ও রোনালদোর ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে নেওয়া

সর্বকালের সেরার দ্বৈরথটা শেষ। ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলেছেন লিওনেল মেসি। তবুও যতদিন খেলছেন, ততদিন এ আলোচনায় থাকবেন তারা। নানান সমীকরণ, পরিসংখ্যানে তর্ক জমবে তাদের ঘিরে। সম্প্রতি দেশের জার্সিতে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। যেখানে সবার ওপরে রোনালদো। মেসির ১০২ গোলের বিপরীতে রোনালদোর গোল সংখ্যা ১২২। দুজনকে নিয়েই একটা কথা ওঠে, দেশের জার্সিতে ছোট দলের সঙ্গে বেশি গোল করেন তারা।

সত্যিই কি তাই? বড় দলের বিপক্ষে মেসি-রোনালদোর কোনো গোল নেই? ক্রীড়াবিষয়ক স্প্যানিশ দৈনিক মার্কার গতকাল বৃহস্পতিবারের (৩০ মার্চ) এক প্রতিবেদন অনুসারে, ফিফা র‍্যাংকিংয়ে সেরা দশে থাকা দলগুলোর বিপক্ষে মেসি করেছেন ১৫ গোল, রোনালদো ১৪টি।

ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ ১০ দলের মধ্যে ব্রাজিলের বিপক্ষে ৫ গোল করেছেন মেসি। ফ্রান্স ও ক্রোয়েশিয়ার সঙ্গে তিনটি করে গোল করেছেন তিনি। স্পেনের বিপক্ষে ২, নেদারল্যান্ডস ও পর্তুগালের সঙ্গে একবার করে লক্ষ্যভেদ করেন ক্ষুদে জাদুকর।

কম যান না রোনালদোও। নেদারল্যান্ডসের বিপক্ষে চার গোল দিয়েছেন সিআরসেভেন। স্পেন ও বেলজিয়ামের সঙ্গে রোনালদোর গোল তিনটি করে। ফ্রান্সের জালে বল জড়িয়েছেন দু’বার। আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার বিপক্ষে পর্তুগিজ সুপারস্টার একটি করে গোল পেয়েছেন।

মজার বিষয় হলো, পর্তুগালের বিপক্ষে মেসির এবং আর্জেন্টিনার বিপক্ষে রোনালদোর একমাত্র গোলটি এসেছে একই ম্যাচে। ২০১১ সালের ৯ মার্চ একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। সেদিন গোল পেয়েছিলেন দুজনই।