যে কারণে প্রিয় দল বেঙ্গালুরু ছাড়তে চেয়েছিলেন কোহলি

Looks like you've blocked notifications!
বিরাট কোহলি। ছবি : আরসিবির ফেসবুক পেইজ

চলতি আইপিএলে খুব একটা স্বস্তিতে নেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে জিতেছে মোটে দুটিতে, তিনটিতেই হার। ৪ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান টেবিলের তলানিতে।

তবে দল স্বস্তিতে না থাকলেও হাসছে বিরাট কোহলির ব্যাট। পাঁচ ম্যাচে এখন পর্যন্ত তাঁর রান ২২০। রয়েছে তিনটি অর্ধশত রান। এই দলের প্রাণভোমরা বলা হয় কোহলিকে। দলকে শিরোপা জেতাতে না পেরে নেতৃত্ব ছাড়লেও কোহলি এখনও দলের মূল তারকা। আরসিবির জন্য নিজেকে নিংড়ে দিতে মরিয়া কোহলি নিজেও। কিন্তু সেই কোহলিই একটা সময়ে ছাড়তে ছেয়েছিলেন বেঙ্গালুরু। চলমান আইপিএল চলাকালীন সেই গল্পই বললেন সাবেক ভারতীয় অধিনায়ক।

নিজের সতীর্থ রবিন উথাপ্পাকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি জানান, আইপিএল শুরুর কয়েক বছর পর আরসিবি ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন কোহলি। কারণ প্রথম তিন আসরে কোহলিকে পাঁচ-ছয় নম্বরে খেলাতো আরসিবি। সে কারণে উপরে ব্যাট করতে দেওয়ার শর্তে অন্যদলগুলোর সঙ্গে কথা বলেন কোহলি। কিন্তু তখন সেই আরসিবিই পাশে দাঁড়ায়। নিজেদের দলের তারকার ইচ্ছা পূরণ করে এবং কোহলিকে বেঙ্গালুরুতেই রেখে দেয়।

সাক্ষাৎকারে আরসিবির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কোহলি বলেছেন, ‘প্রথম তিন বছর ওরা আমার প্রতি আস্থা রেখেছিল। এমনকি ওরা আমাকে রেখেও দেয়। আমার শুধু একটাই শর্ত ছিল যে, তিন নম্বরে ব‌্যাট করতে চাই। ভারতের হয়ে আমি তিন নম্বরে নামি, এখানেও যেন সেই সুযোগ পাই। সে ব্যাপারে কথা বলেছিলাম সেই সময় কোচের দায়িত্বে থাকা রে জেনিংসের সঙ্গে। উনি আমার প্রস্তাবে সম্মতি দিয়েছিলেন।’

যখন কোহলি অন্য দলগুলোর সঙ্গে আলোচনা করেন তখন আগ্রহ দেখায়নি কেউ। এ ব্যাপারে ভারতীয় তারকা বলেন, ‘এই বিষয়ে তেমন কিছু কিছু বলব না। কিন্তু ২০১১ বিশ্বকাপের পরে ওরা আবার আমার সঙ্গে যোগাযোগ করে। আমি এই প্রস্তাব প্রত্যাখ্যান করি। জানিয়ে দিয়েছিলাম, কঠিন সময়ে যে ফ্র্যাঞ্চাইজ বা দল আমার পাশে ছিল, তার সঙ্গেই আমি চিরকাল থাকব।’