যে কারণে শখের গাড়ি বিক্রি করে দিচ্ছেন কোহলি

Looks like you've blocked notifications!
বিরাট কোহলি। ছবি : ইন্ডিয়ান এক্সপ্রেস

একটা সময় বিরাট কোহলির শেষ দেখে ফেলেছিলেন প্রায় সবাই। ব্যাটে রান নেই, মাঠ ও মাঠের বাইরে যেন চুপসে যাওয়া এক চরিত্র হয়ে পড়েছিলেন বিরাট। সময়ের সঙ্গে নিজেকে ফিরে পেয়েছেন আবার। টেস্ট, টি-টোয়েন্টি, ওয়ানডে তিন ফরম্যাটেই আছেন পুরনো ছন্দে।

আগামীকাল শুক্রবার (৩১ মার্চ) থেকে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬ তম আসর। এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এই তারকা কথা বললেন ব্যাঙ্গালুরুর বিশেষ শো বিহাইন্ড দ্য সিনে। সেখানেই জানালেন, নিজের অধিকাংশ গাড়িই ঝোঁকের বসে কেনা তাঁর! তাই নিজের সখের কিছু গাড়ি তিনি বিক্রি করে দিচ্ছেন।

এক সময়ের রগচটা কোহলি এখন ভীষণ ঠান্ডা মাথার একজন। বয়স বাড়ার সঙ্গে পরিণত হয় মানুষ, সেটিই জানান দিলেন তিনি। যার গ্যারেজে শোভা পেতো অসংখ্য গাড়ি, এখন সেখানে কেবল খুব দরকারিগুলো আছে। গাড়ি প্রসঙ্গে কোহলি বলেন, ‘অধিকাংশ গাড়িই আমি ঝোঁকের বসে কিনেছিলাম৷ এর কোনোটিতে এখনও চড়া হয়নি, কোনোটা অল্প চালিয়েছি। তাই বিক্রি করে দিচ্ছি এগুলো। জীবনের একটা পর্যায়ে গিয়ে আপনার কাছে খেলনা ভালো লাগবে না আর। তখন সেটিই কিনবেন, যেটি আসলেই প্রয়োজন।’

গাড়ি ছাড়াও কোহলি কথা বলেছেন বেড়ে ওঠার সময়ের স্মৃতিচারণ করে। নব্বইয়ের দশকে বেড়ে ওঠাদের শৈশবের অনেক অংশজুড়ে থাকতো ট্রাম্পকার্ড, পোস্টার, ম্যাগাজিন সংগ্রহ করে। কোহলির আগ্রহের জায়গাজুড়ে ছিল ট্রাম্পকার্ড সংগ্রহ করা। পাশাপাশি ক্রিকেট তারকাদের ছবি সংগ্রহ করা।

সময়ের ফেরে আজ তিনিই তারকা। তার ছবি শোভা পায় অসংখ্য তরুণের পড়ার টেবিলে। কোহলি নিজেকে তৈরি করেছেন। মাঠ ও মাঠের বাইরে তিনি জানেন, জীবনটা কেমন!