রাতে এল ক্ল্যাসিকোর মহারণ

Looks like you've blocked notifications!

একটা সময় এল ক্ল্যাসিকো মানেই ছিল নির্ঘুম রাতের অপেক্ষা। লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোদের পাল্লা দিয়ে গোল করে যাওয়া, দুই দলের দুরন্ত মাঝমাঠ, ডাগআউটে পেপ গার্দিওলা-হোসে মরিনহোর লড়াই আর ভক্তদের স্নায়ুযুদ্ধে ম্যাচের চেয়েও বেশি কিছু ছিল ক্লাব ফুটবলের দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ম্যাচ। সময় বদলেছে। পুরোনো সেই আমেজ অনেকটাই ফিকে হয়েছে। তবু স্পেনের চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাবের লড়াই মানে না থেকেও অনেক কিছু থাকা। তেমনই এক লড়াইয়ে আজ (১৯ মার্চ) বাংলাদেশ সময় দিনগত রাত ২টায় ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

লা লিগার ২৬তম রাউন্ডে মাঠে নামার আগে লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে বার্সা। ২৫ ম্যাচ শেষে জাভি হার্নান্দেজের শিষ্যদের পয়েন্ট ৬৫। সমান ম্যাচে মাদ্রিদের সংগ্রহ ৫৬ পয়েন্ট। যদিও ক্ল্যাসিকোর আগে পরিসংখ্যান কেবলই সংখ্যা। তবে, এবারের লড়াইয়ে এই পরিসংখ্যানই গড়ে দিতে পারে ব্যবধান।

লা লিগা জয়ের দৌড়ে বেশ এগিয়ে আছে বার্সেলোনা। আজ জিতলে মাদ্রিদের চেয়ে স্পষ্ট ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে যাবে কাতালানরা। যা তাদের কয়েকধাপ এগিয়ে নেবে লিগ জয়ের পথে। অন্যদিকে মাদ্রিদ চাইবে আজকের ম্যাচ জিতে পয়েন্ট ব্যবধান কমিয়ে আনতে। মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি ভালো করে জানেন সহজ হবে না কাজটি।

বার্সেলোনা শিবিরে দুঃশ্চিন্তার কারণ চোট। দলের অন্যতম দুই তারকা উযসমান দেম্বেলে ও পেদ্রিকে জাভি পাচ্ছেন না আজকের ম্যাচে। দেম্বেলের চোট পুরোনো হলেও পেদ্রি চোট পেয়েছেন অনুশীলনে। মাঠে নামার মতো পর্যাপ্ত ফিট নন তিনি। মাদ্রিদ শিবিরে বেনজেমাকে নিয়ে দুশ্চিন্তা ছিল। চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় লেগের ম্যাচে লিভারপুলের বিপক্ষে হালকা চোট পেলেও শঙ্কা কাটিয়ে আজ মাঠে নামবেন তিনি।

চলতি মৌসুমে লা লিগায় এটি দ্বিতীয় এল ক্ল্যাসিকো। মৌসুমের প্রথম ক্ল্যাসিকোতে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ৩-১ গোলে জিতেছিল রিয়াল মাদ্রিদ। আজ তার পুনারাবৃত্তি ঘটিয়ে লিগের শিরোপা দৌড়ে টিকে থাকতে চায় মাদ্রিদ। আর বার্সা চায় চিরপ্রতিদ্বন্দ্বীদের ছিটকে দিতে।