উইম্বলডন

রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিষিদ্ধ করা হয়েছে

Looks like you've blocked notifications!
উইম্বলডনে খেলতে পারবেন না রাশিয়ার খেলোয়াড়রা। ফাইল ছবি

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা এ বছর উইম্বলডনে খেলতে পারবেন না। পুরুষদের বিশ্বের দুই নম্বর রাশিয়ার ড্যানিল মেদভেদেভ এবং নারীদের বিশ্বের চার নম্বর খেলোয়াড় বেলারুশের আরিনা সাবালেঙ্কার এই টুর্নামেন্টে খেলা নিয়ে সংশয় তৈর হয়।

বিবিসির খবরে জানা গেছে, উইম্বলডনে নিষিদ্ধ হলেও টেনিস ট্যুরে অংশ নিতে পারবেন রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা। কিন্তু তারা জাতীয় পতাকা প্রদর্শন করতে পারবেন না।

সাবালেঙ্কা গত বছরের টুর্নামেন্টে সেমিফাইনালে উঠেছিলেন। আর মেদভেদেভ নেদারল্যান্ডসের 'গ্রাস-কোর্টের ওয়ার্মআপ ইভেন্টে চতুর্থ রাউন্ড পৌঁছেছেন।

রাশিয়ার অ্যানাস্তাসিয়া পাভলিউচেনকোভা— বিশ্বের ১৫ নম্বর এই খেলোয়াড় বছরের শুরুতে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন।  বিশ্বের ১৮তম বাছাই বেলারুশের ভিক্টোরিয়া আজারেনকাও এবারের আসর মিস করবেন। বিশ্বের অষ্টম বাছাই রাশিয়ার আন্দ্রে রুবেলেভ আর তাঁর স্বদেশি ২৬তম বাছাই কারেন খাচানভও এই তালিকায় আছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘রাশিয়া একটি শক্তিশালী টেনিস দেশ এবং আমাদের ক্রীড়াবিদরা বিশ্ব রেটিংয়ে শীর্ষে আছে। এই নিষেধাজ্ঞার কারণে টুর্নামেন্টই ক্ষতিগ্রস্ত হবে। আমাদের দেশের প্রতি কিছু রাজনৈতিক ষড়যন্ত্র হচ্ছে।’

শুধু টেনিসেই নয়, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, ক্যানোয়িংয়ে রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের নিষিদ্ধ করা হয়েছে।