রাসেল ডমিঙ্গোর বিদায় নিয়ে গুঞ্জন

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ছবি : সংগৃহীত

রাসেল ডমিঙ্গোকে নিয়ে এখনও পরিষ্কার কোনো কথা বলেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে গুঞ্জন উঠেছে তাঁর বিদায়ের। এই মুহূর্তে নিজ দেশ দক্ষিণ আফ্রিকাতে রয়েছেন বাংলাদেশ দলের প্রধান এই কোচ। ভারত-বাংলাদেশ সিরিজ শেষে নিজ দেশে ফেরেন তিনি।

গতকাল সোমবার বিজয় দিবস টি–টোয়েন্টি ক্রিকেটের ফাইনালে পুরস্কার প্রদান শেষে গণমাধ্যমে কথা বলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে ডমিঙ্গোর বিষয়ে তিনি স্পষ্ট করে কিছু বলেননি। তবে তিনি বলেন, ‘আমরা এই মুহূর্তে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। ৩-৪ বছরের পরিকল্পনা রয়েছে আমাদের। সেজন্য পরিবর্তন দরকার হলে সেটি করা হবে।’

বিসিবি সভাপতির এমন বক্তব্যে ধারণা করা হচ্ছে, হয়তো ডমিঙ্গোকে নিয়ে আর এগোতে চাইছে না বাংলাদেশ। তবে রাসেল ডমিঙ্গোর সফলতা নিয়ে নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা তাঁর পারফরম্যান্সে খুশি। ফলাফল চিন্তা করলে আগের চেয়ে ডমিঙ্গোর পাল্লাটা ভারী। তাঁর সময়ে অনেক রেকর্ড হয়েছে।’ ফলে বিদায়ের গুঞ্জন উঠলেও সেটি কতটুকু বাস্তবায়ন হবে, তা সময় বলে দিবে।

চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব পালন করবেন রাসেল ডমিঙ্গো। এর আগে তাকে বাদ দিতে চাইলে শর্ত অনুযায়ী, তিন মাস আগে নোটিশ দিতে হবে। বিসিবি এখন নোটিশের বিষয়ে চিন্তা করছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। সেজন্যও সময়ের অপেক্ষা করতে হবে।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো প্রতি মাসে ১‌৯ লাখ টাকার ওপরে (১৮ হাজার ডলার) বেতন পাচ্ছেন। এর আগে প্রধান কোচ হিসেবে ভালোভাবে দায়িত্ব পালন না করা, খেলোয়াড়দের সঙ্গে ঠিকঠাক যোগাযোগ রক্ষা না করাসহ বিভিন্ন অভিযোগ ওঠে ডমিঙ্গোর বিরুদ্ধে। আগুনে ঘি ঢেলে এশিয়া কাপের আগে ডমিঙ্গোকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় শ্রীধরন শ্রীরামকে। সেখান থেকেই নিয়মিত গুঞ্জন উঠতে থাকে ডমিঙ্গোর বিদায়ের।

এশিয়া কাপের পরে টি-টোয়েন্টি বিশ্বকাপেও শ্রীধরন শ্রীরামকে ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ হিসেবে দলের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়। সে সময়ে নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘আমরা শ্রীরামের পারফরম্যান্সে খুশি। তাঁকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করা হবে।’

এদিকে শুধু কোচই নয়, মাঠ পর্যায় থেকে শুরু করে সর্বস্তরে ভালো করার জন্য বিসিবির দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। সে হিসেবে জাতীয় দল ও নারী দলের জন্য একজনকে পারফরম্যান্স ম্যানেজার হিসেবে দায়িত্ব দেওয়ার কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।