‘লিটনের সব পজিশনে খেলার সামর্থ্য আছে’

Looks like you've blocked notifications!
ডানহাতি ব্যাটার লিটন দাস। ছবি : সংগৃহীত

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের ওপেনার হিসেবে পরিচিত লিটন দাস। কিন্তু, জুনিয়র দিয়ে নানা সময়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য বারবার পজিশন বদলাতে হয় তাঁকে। যার প্রভাব পড়ছে লিটনের পারফরম্যান্সে।

এই যেমন—ডোমিনিকায় প্রথম টি-টোয়েন্টিতে মুনিম শাহরিয়ারকে জায়গা দিতে ওপেনিংয়ে নামতে পারেননি লিটন। পরের দিকে নেমে আউট হয়েছেন মাত্র ৯ রানে। এরপর দ্বিতীয় ম্যাচে আবার মুনিম না থাকায় ফের ওপেনিংয়ে ফিরতে হয়েছে লিটনকে। সেখানেও ব্যর্থ তিনি। দ্বিতীয় ম্যাচে আউট হয়েছেন ৫ রানে।

মূলত পজিশনের জন্য এমন বিড়ম্বনায় পড়তে হচ্ছে ডানহাতি এই ব্যাটারকে। টেস্টে ছন্দে থাকা লিটনের টি-টোয়েন্টিতে শেষ ১০ ইনিংসে হাফসেঞ্চুরি কেবল একটি। তাই তাঁর পজিশন নিয়ে প্রশ্ন উঠছে সংবাদমাধ্যমে।

যদিও বিষয়টি মানতে নারাজ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ। তাঁর মতে, বাংলাদেশের সেরা ব্যাটার লিটনের সব পজিশনেই খেলার অভিজ্ঞতা রয়েছে।

লিটনকে সাপোর্ট দেওয়ার কথা জানিয়ে অধিনায়ক বলেন, ‘লিটন আমাদের সেরা ব্যাটসম্যান। আপনি সবসময় চাইবেন আপনার সেরা ব্যাটসম্যানকে সমর্থন দিতে। লিটন টেস্ট, ওয়ানডেতে খুবই ভালো ব্যাটিং করছে, ধারাবাহিকতা ধরে রেখে খেলছে। টি–টোয়েন্টিতে হয়তো সেটা পারছে না। তবে, সে আমাদের সেরা ব্যাটস্যাম্যান। টি–টোয়েন্টিতে যে কোনো ব্যাটসম্যানের যে কোনো জায়গায় ব্যাটিং করার সামর্থ্য থাকতে হবে এবং লিটনের সেটা আছে।’

ডোমিনিকায় দুই টি-টোয়েন্টিতেই শুধু লিটন নয়, বাকিরাও ব্যর্থ হয়েছেন। দ্বিতীয় ম্যাচে এক সাকিব আল হাসান ছাড়া ব্যাট হাতে কেউ জ্বলে উঠতে পারেননি। যার খেসারত দিতে হয়েছে বাংলাদেশকে। ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ।

এর আগে সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। তাই দ্বিতীয় ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিকোলাস পুরানের ওয়েস্ট ইন্ডিজ।