লেখাপড়ায় কেমন ছিলেন কোহলি, প্রকাশ্যে মার্কশিট

Looks like you've blocked notifications!
বিরাট কোহলি। ছবি : বিরাট কোহলির ফেসবুক পেজ থেকে নেওয়া

বিশ্বসেরা ক্রিকেটারদের তালিকা করা হলে সবার ওপরের সারিতে থাকবে ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির নাম। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ভক্ত-অনুসারীর অভাব নেই। কোহলির বিষয়ে খুঁটিনাটি সবকিছুতেই নজর রাখেন সমর্থকরা। বিশ্বসেরা এই ক্রিকেটার লেখাপড়ায় কেমন ছিলেন, এবার মিলল সেই উত্তর।

আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে, সামাজিক যোগাযোগমাধ্যম কু অ্যাপে দশম শ্রেণির মার্কশিট শেয়ার করেছেন কোহলি। যা দেখে বোঝা যায় স্কুলজীবনে কেমন ছাত্র ছিলেন কোহলি। জীবনের প্রথম বড় পরীক্ষায় কেমন নম্বর পেয়েছিলেন এই তারকা ক্রিকেটার। তার সবই ওঠে আসে ওই মার্কশিটের মাধ্যমে।

ক্লাস ৯ পর্যন্ত দিল্লির বিশাল ভারতী স্কুলে পড়েছিলেন কোহলি। এরপর দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিহারের সেভিয়ার কনভেন্ট স্কুলে পড়াশোনা করেন কোহলি। সেই স্কুল থেকেই মাধ্যমিক পরীক্ষা দেন কোহলি। যেখানে ২০০৪ সালে মাধ্যমিক পরীক্ষায় ৬০০ নম্বরের মধ্যে কোহলি পেয়েছিলেন ৪১৯ নম্বর। সবচেয়ে কম পান অঙ্কে, গ্রেড ছিল সি টু। ইংরেজি পরীক্ষায় পান ৮৩ নম্বর, গ্রেড ছিল এ ওয়ান। হিন্দি পরীক্ষায় নম্বর ছিল ৭৫, গ্রেড বি ওয়ান। অঙ্ক পরীক্ষায় পান সবচেয়ে কম ৫১ নম্বর, গ্রেড সি টু। সায়েন্স এন্ড টেকনোলজি বিষয়ে পেয়েছিলেন ৫৫ নম্বর, গ্রেড সি ওয়ান। সোশ্যাল সায়েন্সে পান ৮১ নম্বর, গ্রেড ‍এ টু। আর আইটি বিষয়ে পান ৭৪ নম্বর।

মার্কশিটে হিন্দি, ইংরেজি, অঙ্কের মতো সব বিষয় থাকলেও ছিল না ক্রীড়া সম্পর্কিত কোনো বিষয়। যা নিয়ে আক্ষেপ প্রকাশ করে কোহলি লেখেন, মার্কশিটে যে বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয় না, অনেক সময় জীবন ও চরিত্র গঠনে সেই বিষয়গুলোই মূখ্য হয়ে ওঠে।

ক্রিকেটারা সাধারণত পড়াশোনায় খুব একটা ভালো হন না। খেলাধুলাকে বেশি প্রাধান্য দিতে গিয়ে, পড়াশোনায় সেভাবে মনোযোগ দিতে পারেন না তারা। উচ্চমাধ্যমিকের পরই বইপত্র তুলে রেখে পুরো সময় ক্রিকেটে দেন কোহলি।  অবশ্য এক সাক্ষাতকারে তিনি জানিয়েছিলেন, ক্রিকেটের জন্যও তিনি এতটা পরিশ্রম করেননি যতটা পরীক্ষায় পাস নম্বর জোগাড় করতে গিয়ে হয়েছে।