শুভ জন্মদিন লিওনেল মেসি

Looks like you've blocked notifications!
আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

ফুটবল বিশ্বে অনন্য এক নাম লিওনেল মেসি। যার ফুটবলশৈলীতে মুগ্ধ পুরো বিশ্ব। নিজ দেশ আর্জেন্টিনা থেকে ব্রাজিল, চিরপ্রতিদ্বন্দ্বীদের মধ্যেও রয়েছে মেসি অনুরাগ। আর্জেন্টাইন এই ফুটবল জাদুকরের আজ ৩৫তম জন্মদিন। শুভ জন্মদিন মেসি।

ক্যারিয়ারে আছে অনেক অর্জন। লিগ শিরোপা থেকে শুরু করে কোপা, আছে ব্যক্তিগত বহু অর্জনও। এর মধ্যেও জীবনে একটা স্বাদ নেওয়ার বাকি আছে এই ফুটবল জিনিয়াসের। আর তা হলো মেসির হাতে বিশ্বকাপের ট্রফি।

আর্জেন্টিনার হয়ে শুধু এই একটা কাজ করে দিলে দেশবাসী থেকে শুরু করে বিশ্বব্যাপী ভক্তরা মেসির নামটা হৃদয়ের দেয়ালে স্বর্ণাক্ষরে লিখে রাখবে। পূরণ হবে মেসির নিজের স্বপ্নও। এ বছর বিশ্বকাপে অধরা শিরোপাজয়ই হতে পারে কিংবদন্তির জন্মদিনের সেরা উপহার।

লিওনেল মেসির বাঁ পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করেছেন কোটি ভক্তকে। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের অন্যতম সেরাদের একজন হিসেবে। বিশ্ব ফুটবলে সব ক্ষেত্রেই সাফল্য পেয়েছেন আর্জেন্টাইন এ ফুটবলার। স্বভাবগত দিক থেকে শান্ত হলেও বল পায়ে তাঁর ক্ষিপ্র গতিতে ছুটে চলা উত্তেজনার রেণু ছড়ায় গ্যালারিতে।

২৪ জুন, ১৯৮৭। আর্জেন্টিনার রোজারিওর এক গ্রামে জন্ম নেন মেসি। শৈশবে হরমোনজনিত সমস্যায় ভুগলেও সৃষ্টিকর্তা হয়তো চাননি এমন প্রতিভার বিকাশে কোনো কিছু বাধা হয়ে দাঁড়াক। একটি চুক্তি স্বাক্ষর করে তাঁকে স্পেনে নিয়ে যায় বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। বাকিটুকু ইতিহাস। বার্সেলোনার গণ্ডি পেরিয়ে বিশ্ব ফুটবলের সেরার সিংহাসন দখল করেছেন মেসি।

ক্যারিয়ারে টানা চারবার ও সর্বমোট সাতবার জিতেছেন ব্যালন ডি'অর। ফিফার বর্ষসেরার পুরস্কারও আছে তাঁর ঝুলিতে। ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ মেসির ক্যারিয়ার। খেলোয়াড়ি জীবনের সায়াহ্নে চলে এলেও জয়ের ক্ষুধা এতটুকু কমেনি মেসির। বার্সার সঙ্গে দীর্ঘ পথচলা ছিন্ন করে, পিএসজিতে যোগ দিয়েও জিতেছেন লিগ শিরোপা। কোপা আমেরিকার পর, ফিনালিসিমার ট্রফি, জাতীয় দলের জার্সিতে তাঁর শিরোপা খরা ঘুচিয়েছে।

তবে অমরত্ব পেতে এখনো একটা ট্রফি ছোঁয়া হয়নি মেসির। সেটা বিশ্বকাপ শিরোপা। ২০১৪ সালে খুব কাছে গিয়েও ফিরেছিলেন খালি হাতে। ২০১৮ সালেও হয়নি স্বপ্নপূরণ। সেই আক্ষেপটা যতটা মেসির, ঠিক ততটাই তাঁর কোটি ভক্তের।

তবে জাতীয় দলের হয়ে মেসির সাম্প্রতিক ফর্ম, স্বপ্নবাজ করছে সমর্থকদের। নিশ্চয় মেসিও স্বপ্ন দেখা শুরু করেছেন, বিশ্বকাপের সোনালি ট্রফিটা মেসি উঁচিয়ে ধরার। জন্মদিনে পরিবার-বন্ধুরা হয়তো অনেক উপহারই দেবেন মেসিকে; তবে সেরা উপহার হতে পারে কাতারে বিশ্বকাপের সোনালি ট্রফিটা উঁচিয়ে ধরা।