শেষ ষোলোতে মাঠে নামছে ফ্রান্স-পোল্যান্ড

Looks like you've blocked notifications!
ফ্রান্স ফুটবল দল। ছবি : সংগৃহীত

কাতারের আল থুমামা স্টেডিয়ামে আজ মাঠে নামবে ফ্রান্স ও পোল্যান্ড। বিশ্বকাপ ধরে রাখার মিশনে ডি গ্রুপ চ্যাম্পিয়নরা মোকাবিলা করবে সি গ্রুপের রানার্সআপ দলকে। দুর্দান্ত ফ্রান্সের সামনে পোল্যান্ড কেমন করবে, সেটিই এখন দেখার।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে কোনো পাত্তাই পায়নি রবার্ট লেভান্দোভস্কির পোল্যান্ড। পুরো ম্যাচে নিজেরা আক্রমণ করার চেয়ে আর্জেন্টাইনদের আক্রমণ সামলাতেই ব্যস্ত ছিল পোলিশরা। তা গ্রুপ পর্বের খেলা, হেরে গিয়েও পরের পর্ব নিশ্চিত হয়েছে পোল্যান্ডের।

কিন্তু আজকের ম্যাচ সম্পূর্ণ ভিন্ন। হোচট খাওয়ার সুযোগ নেই এখানে। পা হড়কালেই বিদায় জানাতে হবে কাতারকে। সেখানে ফ্রান্সের অসাধারণ ফরোয়ার্ড লাইন আর দলীয় শক্তির ভারসাম্যে সবাই ফরাসিদের এগিয়ে রাখবে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরেছে দুই দলই। ফ্রান্স তো হেরে বসেছে তিউনিসিয়ার কাছে। গ্রিজম্যানের গোল শেষ মুহূর্তে অফসাইডে বাতিল না হলে ফল অন্যরকম হতো। তবে নকআউটের মঞ্চে পুরোনো দিন পেছনে ফেলেই এগিয়ে যেতে হবে।

পুরোনো দিন পেছনে ফেললেও পুরোনো স্মৃতি হয়েই যায়। ফ্রান্স ও পোল্যান্ড বিশ্বকাপে এর আগে একবারই মুখোমুখি হয়েছে। ১৯৮২ বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পোল্যান্ড ৩-২ গোলে জয় পায়। ফ্রান্সের সামনে তাই প্রতিশোধেরও সুযোগ।