সৌদিকে বিদায় করে সান্ত্বনার জয় পেল মেক্সিকো

Looks like you've blocked notifications!
সৌদি আরবের বিপক্ষে ১-২ গোলে জয় পেলেও বিদায় নিতে হলো মেক্সিকোর। ছবি : সংগৃহীত

নিশ্চয়ই আফসোস করবে সৌদি আরব। প্রথম ম্যাচে যে আর্জেন্টিনাকে হারিয়েছিল তাঁরা, সেই আর্জেন্টিনা চলে গেছে দ্বিতীয় পর্বে। আর নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে হেরে সৌদিকে বিদায় নিতে হলো এক বুক হতাশা নিয়ে। আজ জিততে পারলেই ২৮ বছর পরে নিশ্চিত হতো দ্বিতীয় পর্ব। তবে মেক্সিকো জয় পেলেও কাজের প্রত্যাশা পূরণ  হয়নি। গোল ব্যবধানে এগিয়ে থেকে পোল্যান্ড চলে গেছে দ্বিতীয় পর্বে।

বুধবার দিবাগত রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে মাঠে নামে মেক্সিকো-সৌদি আরব। প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগে জয়সূচক কিছুই করতে পারেনি সৌদি আরব-মেক্সিকো। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যাক টু ব্যাক গোল তুলে নেয় মেক্সিকো। 

দ্বিতীয়ার্ধে ৪৬ মিনিটে কর্নার পায় মেক্সিকো। কর্নার কিকের বল হেড করেন সিজার মন্টেস। আর সামনে থেকে পায়ের আলতো ছোঁয়ায় গোলে বল জড়ান হেনরি মার্টিন। ১-০ গোলের লিড পায় মেক্সিকো। ৫২ মিনিটে দলের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন মিডফিল্ডার লুইস শ্যাভেজ। ডি-বক্সের বাইরে থেকে নেওয়া ফ্রি কিকে গোলের ঠিকানা খুঁজে নেয় বল। মেক্সিকো লিড পায় ২-০ গোলে।

৫৫ মিনিটে আরও একটি গোল পেয়েছিল মেক্সিকো। স্ট্রাইকার হিরভিং লোজানো করেছিলেন গোলটি। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়। এরপরে আরও কয়েকটি গোলের সুযোগ আসে উভয় দলের কাছে, তবে কেউ সেটি কাজে লাগাতে পারেনি।

৯৫ মিনিটে সৌদি আরবের একমাত্র গোলটি করেন সালেম আল দাওসারি। গোলটিতে সহায়তা করেছেন হাত্তান বাহব্রি। এতে ২-১ গোলে শেষ হয় ম্যাচটি।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে গোল শূন্য ড্র করে দ্বিতীয়টিতে আর্জেন্টিনার বিপক্ষে হেরেছিল মেক্সিকো। আর আজকের জয়টি সান্ত্বনা হিসেবে উপহার ছাড়া আর কিছুই নয়। অপর ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হারলেও দ্বিতীয় পর্বে উঠে গেছে পোল্যান্ড। 

এদিন মাঠে নেমেই গোল পেতে পারত মেক্সিকো। দ্বিতীয় মিনিটে মেক্সিকান স্ট্রাইকার হেনরি মার্টিনের পাসে দারুণ সুযোগ এসেছিল গোল করার। তবে সেটি কাজে লাগাতে পারেনি মিডফিল্ডার লুইস শ্যাভেজ। সৌদির গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়াইসকে ফাঁকি দিতে পারলেই বল চলে যেত জালে। 

বিপরীতে আক্রমণ করেছিলেন সৌদি আরবের স্ট্রাইকার সালেহ আল শেহরি। তবে তথাকথিত শটে গোলের দেখা মেলেনি। এরপরেই শুরু হয় মেক্সিকোর আক্রমণ। পুরো প্রথমার্ধ জুড়ে সেটির ধারাবাহিকতা চলেছে। বিপুল আক্রমণে কোণঠাসা অবস্থা তৈরি হয়েছিল সৌদির। ফলে মাঠে থেকেও না থাকার মতো মনে হয়েছে। 

মাঝে মধ্যে দু-একটি আক্রমণ করে নিজেদের উপস্থিতির কথা জানান দিয়েছে সৌদি। প্রথমার্ধের শেষ মিনিটে দারুণ সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছিলেন আলী আল হাসান। 

কাতার বিশ্বকাপের ‘সি’ গ্রুপ চ্যাম্পয়িন হিসেবে দ্বিতীয় পর্বে উঠেছে আর্জেন্টিনা এবং রানার্সআপ পোল্যান্ড।