হারের পর বিদায় নিলেন ব্রাজিল কোচ তিতে

Looks like you've blocked notifications!
ব্রাজিল ফুটবল দলের কোচ তিতে। ছবি : সংগৃহীত

চোখের জলে কাতার থেকে বিদায় নিলেন নেইমার। হৃদয়ের গহিনে নিভৃতে রক্তক্ষরণ হলো কোচ তিতের। মুখবুজে শুধু শিষ্যদের আর্তনাদ দেখছিলেন সাইড বেঞ্চের পাশে দাঁড়িয়ে। সবশেষে ইতি টানলেন দায়িত্বের। পরাজয়ের ব্যথার সঙ্গে তিতের বিদায় শূল হয়ে বিঁধল সেলেসাও ভক্তদের অন্তরে।

শুক্রবার রাতটি ছিল কাতার বিশ্বকাপে ব্রাজিলের এক দুঃস্বপ্ন। ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে ফুটবলের ২২তম আসর থেকে। কোয়ার্টার ফাইনালে এসে দলের এমন পরাজয় মেনে নিতে পারেননি কোচ তিতেও। তাই স্রেফ বিদায় বলে দিলেন। এ বিষয়ে খবর প্রকাশ করেছে ব্রাজিলিয়ান গণমাধ্যম গ্লোবো। 

খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে ব্রাজিল কোচ তিতে বলেছেন, ‘আমাদের বেদনাদায়ক পরাজয় হয়েছে। তবে আমি দুটি শব্দের লোক নই, এটি দেড় বছর আগেই বলেছি। আমি জেতার জন্য খেলিনি। আর এখন হারের পরে দলের সঙ্গে থাকার জন্য নাটকও করছি না। আমাকে যারা চেনেন, তারা জানেন আমি কেমন।’

সংবাদ সম্মেলনে তিতে আরও বলেন, ‘আমি পূর্বেই বলেছিলাম এই চক্র (কাতার বিশ্বকাপ) শেষ হলে দায়িত্ব ছাড়ব। তাই এখন সময় এসেছে আমার দায়িত্ব ছাড়ার।’

ব্রাজিলের কোচ হিসেবে তিতে ৮১টি ম্যাচ পরিচালনা করেছেন। ৬০টিতে জয়, ১৫ ড্র এবং মাত্র ৬টি হার এসেছিল তাঁর সময়ে। তাঁর পরামর্শে ১৭৪টি গোল স্কোর করেছে ব্রাজিল। আর হজম করতে হয়েছে ৩০ গোল।