১০০ বলের ক্রিকেটকে ধুয়ে দিলেন জো রুটের দাদা

Looks like you've blocked notifications!
দাদা ডন রুটের সঙ্গে জো রুট। ছবি : সংগৃহীত

ইংল্যান্ডে চালু হয়েছে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্ট। গত বছর টুর্নামেন্টটি শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে হয়নি। করোনার ধাক্কা সামলে এবারই প্রথম আয়োজিত হয় ১০০ বলের এই টুর্নামেন্ট। প্রথম বারের আয়োজনে মোটামুটি সফল ইংলিশ ক্রিকেট বোর্ড। তবে, এই টুর্নামেন্ট নিয়ে মোটেই সন্তুষ্ট নন ইংলিশদের টেস্ট অধিনায়ক জো রুটের দাদা ডন রুট। ১০০ বলের এই টুর্নামেন্টকে রীতিমতো ধুয়ে দিয়েছেন তিনি।

ডন রুট নিজে না খেললেও ক্রিকেটের সঙ্গে তাঁর সখ্য বেশ পুরোনো। স্যার ডন ব্র্যাডম্যানদের আমল থেকে শুরু করে নিজের নাতি জো রুটদের প্রজন্ম নিয়ে বেশ সমৃদ্ধ তাঁর ক্রিকেট ভাণ্ডার। সেই ডন এবার ‘দ্য ক্রিকেটার ম্যাগাজিনে’ লিখেছেন ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্ট নিয়ে। যেখানে টুর্নামেন্টটিকে করোনাভাইরাসের সঙ্গে তুলনা করেছেন। তাঁর মতে, এই ক্রিকেট ইংল্যান্ডের টেস্ট দলের পারফরম্যান্সের ওপরও প্রভাব ফেলছে।

ডন রুট লিখেছেন, “আমাদের মধ্যে ‘দ্য হানড্রেড’ এসে গেছে। যেমন কোভিডও এসেছে। তাই এটাকেও তো কোভিডের মতোই ‘স্বাগত’ জানিয়েছি আমরা।”

এরপর নিজের মতামত ব্যাখ্যা করে ডন লিখেছেন, ‘আমরা ক্রমাগত লেকচার দিচ্ছি তৃণমূলের ক্রিকেটের পরিচর্যা নিয়ে। এই বার্তা ছড়িয়ে দিতে আরও তহবিল দরকার। কিন্তু, প্রকৃতপক্ষে কেবল সাদা বলের ক্রিকেটের মাধ্যমে সেটা সম্ভব বলে মনে করা হচ্ছে। প্রতিটি খেলায়ই তহবিলের দরকার আছে। তবে, আমাদের কি সেই ভারসাম্য আছে এখন? আর্থিক চাহিদা ও মাঠের পারফরম্যান্সের সেই ভারসাম্য? লাল বলের ক্রিকেটের কথা ভাবলে তো মনে হয় না সেটা আছে।’