১৪০০ কোটি টাকায় চেলসিতে বিশ্বকাপজয়ী তারকা

Looks like you've blocked notifications!
এঞ্জো ফার্নান্দেজ। ছবি : রয়টার্স

৩৬ বছরের আক্ষেপ ঘুঁচিয়ে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসিদের বিশ্বকাপ জয়ের পেছনে বড় ভূমিকা রেখেছেন এঞ্জো ফার্নান্দেজ। জিতেছেন বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। সেই ফার্নান্দেজকেই এবার রেকর্ড দামে দলে ভিড়িয়েছে ইংলিশ ক্লাব চেলসি।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার তথ্যানুসারে, ১০৬.৭ মিলিয়ন পাউন্ডসে আর্জেন্টাইন তারকাকে কিনেছে চেলসি। বাংলাদেশি টাকায় যার পরিমান প্রায় ১৪০০ কোটি টাকা। দলবদলে প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের এটাই সবচেয়ে বেশি খরচের রেকর্ড।

অবশ্য আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পরই দলবদলের বাজারে কাড়াকাড়ি শুরু হয় ফার্নান্দেজকে নিয়ে। খবর রটে, ফার্নান্দেজকে দলে নিতে মরিয়া ছিল ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লিভারপুলের মতো ক্লাবগুলো। যদিও মাঝে সেই গুঞ্জন কিছুটা থেমে যায়। পরে শোনা যায়, জানুয়ারির শেষে এই তারকা মিডফিল্ডারকে দলে নিতে বেনফিকাকে নতুন করে প্রস্তাব দেয় চেলসি। অবশেষে চেলসিই সফল হলো। রেকর্ড দামে ফার্নান্দেজকে কিনে ইতিহাস গড়ল প্রিমিয়ার লিগের ক্লাব।

আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে দুর্দান্ত খেলা এই ফুটবলারের চুক্তিটাও বেশ বড়। সাড়ে ৮ বছরের জন্য তার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে চেলসি। ২০৩১ সালে শেষ হবে লম্বা এই চুক্তির মেয়াদ। ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, দলবদলের একবারে শেষ সময়ে ফার্নান্দেজের বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা।

এর আগে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে গত বছর পর্তুগিজ ক্লাব বেনফিকায় যোগ দেন আর্জেন্টাইন তারকা। সে সময় তাকে ১ কোটি ইউরোতে কিনেছিল বেনফিকা। তাঁর দলবদলের জন্য যে টাকা বেনফিকাকে দিবে চেলসি, তার ২৫ শতাংশ পাবে রিভার প্লেটও। মোট ৬ কিস্তিতে এই টাকা পরিশোধ করবে চেলসি।

ফার্নান্দেজকে দলে ভেড়ানোর মধ্য দিয়ে ইংলিশ ক্লাবগুলোর মধ্যে দলবদলের ইতিহাস ভাঙল চেলসি। এর আগে ২০২১ সালে ইংলিশ ফুটবলার জ্যাক গ্রিলিশকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় কিনে রেকর্ড গড়েছিল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি।

জানুয়ারির এই দলবদলে এখন পর্যন্ত ৭ জন খেলোয়াড় কিনেছে চেলসি। আর গত মৌসুম শেষ হওয়ার পর থেকে মোট ১৬ জনকে কিনেছে চেলসি। পর্তুগালের গনমাধ্যম এসসির প্রতিবেদন অনুসারে, প্রাইভেট বিমানে করে আজ বুধবার (১ ফেব্রুয়ারি) প্রিমিয়ার লিগের ক্লাবটিতে পৌঁছানোর কথা রয়েছে ফার্নান্দেজের। এরপরই মেডিকেল চেকআপ শেষে আনুষ্ঠানিকভাবে তাকে দর্শকদের সামনে পরিচয় করিয়ে দেবে চেলসি।