২০২৬ ফুটবল বিশ্বকাপের লোগো উন্মোচন

Looks like you've blocked notifications!
ফুটবল বিশ্বকাপের ট্রফি। ছবি : এএফপি

ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর অনুষ্ঠিত হবে ২০২৬ সালে। যৌথভাবে এই আসর আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। এখনও তিন বছরের বেশি সময় বাকি থাকলেও এরইমধ্যে পরবর্তী বিশ্বকাপের অফিশিয়াল লোগে উন্মোচন করেছে ফিফা।

আজ বৃহস্পতিবার (১৮ মে) জনপ্রিয় ফুটবল ভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের প্রতিবেদন অনুযায়ী, লস অ্যাঞ্জেলসে ফিফা আয়োজিত এক অনুষ্ঠানে এই লোগো উন্মোচন করা হয়। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং দুবারের বিশ্বকাপজয়ী তারকা রোনালদো নাজারিও।

এবারের লোগোর সামনে ফুটিয়ে তোলা হয়েছে বিশ্বকাপের বাস্তব চিত্র। আর এর পেছনে গাঢ় করে টুর্নামেন্টের সময় অর্থ্যাৎ ২০২৬ সালকে ফুটিয়ে তোলা হয়েছে। প্রথমবারের মতো বিশ্বকাপের ট্রফি অফিশিয়াল লোগোতে ব্যবহৃত হয়েছে।

২০২৬ বিশ্বকাপে অংশগ্রহনকারী দলের সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ হয়েছে। স্বাভাবিকভাবেই বাড়ছে ম্যাচের সংখ্যা। তাই দলগুলোকে অতিরিক্ত ভ্রমণ করতে হবে। দলগুলোর সুবিধার কথায় মাথায় রেখে গ্রুপপর্বের বেশিরভাগ খেলায় দলগুলোকে তাদের সুবিধামতো স্থানে রাখা হবে। যাতে যাতায়াত, অনুশীলনসহ সবকিছু সহজ হয়।

লোগো উন্মোচনের সময় ফিফা সভাপতি বলেন, ‘২০২৬ বিশ্বকাপটা অসাধারণ হবে। তিন দেশের আয়োজনে এই বিশ্বকাপ ফিফার জন্যও নতুন এক অভিজ্ঞতা। আমরা অতীতের সব বিশ্বকাপ ইভেন্টগুলোতে ছাড়িয়ে যেতে চাই। সবাইকে ২০২৬ বিশ্বকাপে স্বাগত। যে ১৬টি আয়োজক শহর নির্ধারণ করা হয়েছে, তার প্রত্যেকটিই ভিন্ন রং ঐতিহ্য ফুটিয়ে তোলার চেষ্টা করবে।’

২০২৬ বিশ্বকাপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে সেই বিষয়ে এখনও কিছুই জানায়নি ফিফা। তবে এই বিষয়ে ইনফান্তিনো বলেন, ‘লস অ্যাঞ্জেলস খুবই গুরুত্বপূর্ণ শহর। এটাই বিশ্বকাপের মূলকেন্দ্র। এটাই সেই জায়গা যেখানে এর আগেও বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। আমরা এখনও ঠিক করিনি কোথায় বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।’

২০২৬ বিশ্বকাপে ১৬টি ভেন্যুর মধ্যে ১১টিই যুক্তরাষ্টে অনুষ্ঠিত হবে। আর বাকি ৫টি ভেন্যুর ৩টি মেক্সিকোতে আর ২টি কানাডায়। বিশ্বকাপ আয়োজনের সম্ভাব্য সময় ধরা হয়েছে জুন-জুলাই মাস।