২০২৮ অলিম্পিকে স্বর্ণ জিততে চান রোমান সানা

Looks like you've blocked notifications!
বাংলাদেশি তারকা রোমান সানা। ছবি : সংগৃহীত

টোকিও অলিম্পিকে রোমান সানাকে নিয়েই স্বপ্ন দেখেছিল পুরো বাংলাদেশ। ছয় প্রতিনিধির মধ্যে প্রত্যাশাও বেশি ছিল তাঁকে ঘিরে। প্রত্যাশা মতো গেমসের শুরুটা দারুণভাবে করেন এই বাংলাদেশি আর্চার। টোকিও অলিম্পিকে ছেলেদের রিকার্ভের এককে গ্রেট ব্রিটেনের টম হলকে উড়িয়ে নিশ্চিত করেন দ্বিতীয় রাউন্ড।

কিন্তু দ্বিতীয় রাউন্ডে গিয়ে আর পারলেন না। কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে ৬-৪ সেট পয়েন্টে হেরে বিদায় নেন সানা। পরাজয়ের হতাশা নিয়ে বাংলাদেশি তারকা জানালেন, ২০২৮ সালের অলিম্পিকে স্বর্ণ জিততে চান তিনি।

২০২৮ সালের অলিম্পিকে স্বর্ণ জয়ের প্রতিশ্রুতি দিয়ে সানা বলেন, ‘আসলে আমি কিছুটা হতাশ। জয়ের জন্য আমার দরকার ছিল ১০। ম্যাচটা জয়ের খুবই ভালো সুযোগ ছিল আমার। হলো না।  আমার লক্ষ্য ২০২৮ সালের অলিম্পিকের স্বর্ণ। তাই ২০২৪ সালের অলিম্পিকেও (প্যারিসে) খেলব। আশা করছি সর্বোচ্চটা দেব।’

আজ গ্রেট ব্রিটেনের প্রতিযোগীকে হারিয়ে ব্যক্তিগত রিকার্ভের শুরুটা জয় দিয়ে করেন রোমান সানা। টোকিওর ইয়োমেনোসিমা আর্চারি গ্রাউন্ডে ছেলেদের রিকার্ভের এককের প্রথম রাউন্ডে টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়েছেন তিনি।

প্রথম রাউন্ডের লড়াই হয় পাঁচ সেটে। প্রথম সেটে ৩ শটে রোমান মেরেছেন যথাক্রমে ১০, ১০, ৮ (২৮ পয়েন্ট)। এদিকে টমও প্রথম সেটের ৩ শটে মেরেছেন যথাক্রমে ৯, ৯, ১০ (২৮)। তাই প্রথম সেটে দুজনই ১ পয়েন্ট করে পান। দ্বিতীয় সেটে এগিয়ে যান রোমান। দ্বিতীয় সেটে ১০, ৯ ও ৮ (২৭) মেরেছেন বাংলাদেশি তারকা। টম দ্বিতীয় সেটে মেরেছেন ৯, ৯, ৭ (২৫)।  তৃতীয় সেটেও এগিয়ে ছিলেন সানা। কিন্তু চতুর্থ সেটে হোঁচট খেয়ে যান। তবে চূড়ান্ত সেটে ভালোভাবেই খেলেছেন সানা। ওই সেটে ৯, ১০ ও ১০ (২৯) মেরেছেন তিনি।

দ্বিতীয় রাউন্ডেও লড়াই জমিয়ে তুলেছিলেন বাংলাদেশের এই আর্চার। লড়াই জমিয়ে অল্পের জন্য সানাকে বিদায় নিতে হয় দ্বিতীয় রাউন্ড থেকে। কানাডার ক্রিস্পিন ডুয়েনাসের কাছে দ্বিতীয় রাউন্ডে ৪-৬ সেট পয়েন্টে হেরে গেছেন সানা। 

এর আগে মিশ্র ইভেন্টে দিয়া সিদ্দীকিসহ লড়েন সানা। দিয়াকে নিয়ে শেষ দল হেসিবে নিশ্চিত করেন শেষ ষোলো। কিন্তু শেষ ষোলোর পর আর যেতে পারেননি। নবম হয়ে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছেন রোমান-দিয়া জুটি।