মহাকাব্যিক ম্যাচ জিতে ইতিহাস গড়লেন ফেদেরার

Looks like you've blocked notifications!

সব রেকর্ডই রাফায়েল নাদালের পক্ষে ছিল। সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৪ বার মুখোমুখি হয়েছেন দুজন, ২৩টি নাদাল জিতেছেন, ১১টিতে ফেদেরার। তা ছাড়া অস্ট্রেলিয়ান ওপেনে নাদালকে কখনোই হারাতে পারেননি রজার ফেদেরার। ২০০৯ সালের সেই পাঁচ সেটের মহাকাব্যিক ফাইনালে ফেদেরারকে হারিয়ে ট্রফি জিতেছিলেন নাদাল।

এবারও তেমনই একটি মহাকাব্যিক ম্যাচ হয়েছে, তবে জিতেছেন ফেদেরার। আজ রোববার অস্ট্রেলিয়ান ওপেনে ৬-৪, ৩-৬, ৬-১, ৩-৬, ৬-৩ সেটে জিতে গড়েছেন ইতিহাস। ৩৫ বছর বয়সী ফেদেরার হলেন ওপেন যুগের গ্র্যান্ড স্লাম জয়ী দ্বিতীয় বয়সী খেলোয়াড়। অবশ্য এই রেকর্ডটা কেন রোজওয়ালের দখলে—১৯৭২ সালে ৩৮ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন।

অস্ট্রেলিয়ান ওপেনে ফেদেরারের এটি পঞ্চম শিরোপা। টেনিস ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে চার গ্র্যান্ড স্ল্যামের তিনটিতে পাঁচবার করে চ্যাম্পিয়ন হলেন ফেদেরার।

এই শিরোপা জিতে ফেদেরার মোট ১৮তম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। আর নাদাল সেই ১৪তেই থেকেছেন পিট সাম্প্রাসের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে।

গত ১৫ মাসে কোনো ট্রফি জিততে পারেননি ফেদেরার। তাই এদিনের ফাইনালে পরিষ্কারভাবে ফেভারিট ছিলেন নাদাল। এই শিরোপা দীর্ঘ খরা ঘোচালেন তিনি। তা ছাড়া আট বছর হয়ে গেছে ফেদেরার সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন।